১। ক/ ভূমিকার বদলেঃ
পরম করুণাময়ের নামে শুরু করি।
‘মুসলিম’সহ অনেকের কাছে পরম পবিত্র গ্রন্থ ‘কোরান’।
এই ‘কোরান’, এবং এর তাফসীর বিষয়ক যে শাস্ত্র বা বিদ্যা বা ডিসিপ্লিন এখনো বহুমাত্রায় বিকাশমান, ‘পশ্চিমে’, এবং ‘ইসলামিকেট’সহ দুনিয়ায় বহু অঞ্চলে, তার একটা পর্যালোচনামূলক পরিচয় জানতে আগ্রহীদের জন্যে এই পাঠসূত্র।
তবে, কোরান শাস্ত্র এবং তাফসীর শাস্ত্রের বিশেষজ্ঞ অনেকেও এই পাঠসূত্র থেকে উপকৃত হবেন, আশা করি। এই পাঠসূত্র সর্বজনীন নয়, তা হবার কোনো এলিটিস্ট/আভিজাত্যবাদী দাবী বা চেষ্টাও নাই। বরং, যাদের এসব রচনা পড়াশোনা করার প্রস্তুতি ইতিমধ্যে আছে, তাদের জন্যেই এই তালিকা; বিষয়বস্তু নিয়ে তাদের চর্চাও সমাজের কল্যাণে আসবে সন্দেহ নাই।
কোরান শাস্ত্র এবং তাফসীর শাস্ত্র প্রধানভাবে যা যা করে, তার মধ্যে পড়ে কোরান ও তাফসীরের নানামাত্রিক ইতিহাস, কোরানের অর্থ, ভাষ্য ও ব্যাখ্যার উপায়-পদ্ধতির পর্যালোচনা, সামাজিক-ঐতিহাসিক-সাংস্কৃতিক-জ্ঞানতাত্ত্বিক নানা প্রক্রিয়ার সাথে এসবের পারষ্পারিক মিল-মোকাবেলা-নেগোশিয়েন ও প্রভাবের সম্পর্ক ও প্রক্রিয়া বিচার ইত্যাদি অন্তর্ভুক্ত।
সমাজবিজ্ঞান, নৃবিজ্ঞান, ভাষাবিজ্ঞান, ইতিহাসশাস্ত্র, জ্ঞানতত্ত্বসহ নানা শাস্ত্রের বিকাশ ও মিলমিশ প্রভাব কোরান শাস্ত্র এবং তাফসীর শাস্ত্র অঙ্গীভূত করছে কেবল নয়, কোরান শাস্ত্র এবং তাফসীর শাস্ত্রও অন্যান্য শাস্ত্র ও অনুসন্ধানে অবদান রাখছে।
একটা বড় দিক হলো বিশ্ব ইতিহাসের (world history) অতি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে, বিশ্ব ইতিহাস প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ একটা নির্ধারক অংশ হিসেবে ‘ইসলাম’কে জানাবোঝার জন্যে, ইসলাম প্রভাবিত, ইসলাম সম্পর্কিত ,ও ইসলামজ্ঞাত (হগসন-এর ‘ইসলামিকেট’ ধারনার অনুবাদ হিসেবে নয়, একটা রেফারেন্স হিসবে নিয়ে এই কয়েকটা নির্দেশক একসাথে প্রয়োগ করে। আগ্রহীরা এ বিষয়ে বিস্তারিত জানতে দেখুন- https://www.facebook.com/100063509412112/videos/732329945103640) সমাজ, সভ্যতা, ইতিহাস, জ্ঞান, সংস্কৃতি, ইতিহাসগুলোকে বোঝার জন্যে ‘কোরান’ এবং ‘তাফসীর’ ব্যাপার, ঘটনা, বিষয় এবং প্রক্রিয়াগুলিকে বোঝার দিক। আর, এই দিকটা বুঝতে সাহায্য করতে পারে ‘কোরান’ শাস্ত্র, এবং ‘তাফসীর’ শাস্ত্রের নিজস্ব বিকাশ ও পর্যালোচনার ধারাকে বিবেচনায় নেয়াটা।
উপরে যে দরকারটা উল্লেখ করলাম বিশ্ব ইতিহাস প্রসঙ্গের অবতারণা করে, তা নিয়ে দুইটা কথা।
একঃ সময় এবং এবং ইতিহাসের যে সব নির্মাণ কিংবা পরিকাঠামো, সেসবের সাথে আমাদের চেতন-অচেতন, কর্তাসত্তা ভূমিকা, নিষ্কর্তা ভূমিকা- সেসব সম্পর্কে আমাদের খেয়াল হবার বা টনক নড়ার বা সম্বিত হবার নিদারুণ সব প্রক্রিয়ার সম্পর্ক আছে। যেমনঃ উপনিবেশ, বর্ণবাদ, ঔপনিবেশিক আধুনিকতা। এই তিন অঙ্গাঙ্গি ব্যাপার শুধু আমাদের গত প্রায় ৫শ’ বছরের ‘বর্তমান’ নির্মাণের প্রধানতম নির্ধারক নয়, ‘অতীত’ সম্পর্কিত বোঝাপড়া, অতীত’এর সব কিছুকে বিশেষ রকম নতুন করে , সাধারণভাবে, ‘যা নয়, তা’ রূপে দেখা/বোঝার, দেখানো-বোঝানোর সামাজিক- রাজনৈতিক- সাংস্কৃতিক-‘ধর্মীয়’-মনস্তাত্ত্বিক-জ্ঞানতাত্ত্বিক কারণ ও প্রক্রিয়া ও শর্ত হিসেবে কাজ করে।
ফলে, ‘অতীত’ এর একটা ‘বর্তমান’ রাজনীতি চলতে থাকে এইকালে ঐ তিনের শর্তে।
উদাহরণস্বরূপ, যে কারো, যে কোনো ‘সুবর্ণ’, ‘বিশুদ্ধ’ অতীত সম্পর্কিত দাবি-দাওয়া, প্রস্তাবনা, এবং সেসবের ভিত্তিতে, নিক্তিতে বর্তমান নির্মাণের বেইনসাফি প্রকল্প। বেইনসাফি একাধিক অর্থে। জ্ঞানতাত্ত্বিক, ঐতিহাসিক, সামাজিক-এমন কি ‘ধর্মীয়’ অর্থে। কারণ, যে নির্মিত ‘অতীত’, ‘বিশুদ্ধতা’, ‘সমসত্ততা’, সুবর্ণতা’কে ‘বর্তমানে’ প্রতিষ্ঠার প্রকল্প/চেষ্টা, সেই ‘অতীত’ এখনো নির্মীয়মান, সেই অতীত সম্পর্কে আমাদের জানা শেষ হয় নাই, নির্মাণ শেষ হয় নাই (হয়তো হবেও না- এমনও ভাবা সম্ভব), কিন্তু আমরা ‘সকলের মঙ্গলের জন্যে’, সামাজিক-রাজনৈতিক-‘সাংস্কৃতিক’ বিশেষ প্রক্রিয়ায় প্রাপ্ত ‘অথোরিটি’র মাধ্যমে ‘সত্য’ নির্মাণ করে তার সাপেক্ষে সর্বজনীন ‘ইনসাফ’ কায়েম করার যে কোনো চিন্তা, জ্ঞান, সামাজিক-রাজনৈতিক প্রকল্প চাপাই ‘নিজের’ এবং ‘অন্যের’ উপর আরেক নির্মীয়মান ‘বর্তমানে’, তা খোদেই বেইনসাফি।
কিন্তু এমন খেয়াল, ইচ্ছা, ঝোঁক, প্রবণতা, প্রকল্পের হাজিরার জন্যে সেই তিনের ভুমিকা আছে- পুনঃস্মরণীয় ।
উপনিবেশ-পূর্ব দুনিয়া কোনো নিরেট, বিশুদ্ধ, একক সত্যের, ইনসাফি দুনিয়া নয়- এটুকু এখন অনেকেই স্বীকার করেন। তেমনি, উপনিবেশিত দুনিয়া, ‘প্রাচ্য’, ‘আফ্রিকা’, ‘ ল্যাটিন আমেরিকা’, … অঞ্চল, সমাজ, -এগুলি ‘ইতিহাস’এর ‘বাইরের’, ‘ইতিহাস’হীন , ‘ইতিহাস লিখন সমস্যা’ নয়, বরং, স্ব-মর্যাদায় নিজ নিজ সময়-ইতিহাস-চৈতন্য দুনিয়া, সেটাও ‘আধুনিকতা ক্রিটিক্যাল’ তত্ত্ববিশ্ব ‘পশ্চিম’ জানতে শিখছে। এই বৌদ্ধিক, জ্ঞানতাত্ত্বিক, ‘একাডেমিক’, ‘সামাজিক’ ও রাজনৈতিক পরিবর্তনের/রুপান্তরের প্রধানতম ঘটক সারা দুনিয়ার ‘উপনিবেশ বিরোধী’, বর্ণবাদ বিরোধী, পুঁজিবাদ-পুরুষতন্ত্র বিরোধী সংগ্রামের নানামাত্রিক, বহুপক্ষীয় অভিজ্ঞতা।
প্রাচ্যবাদ সম্পর্কিত সচেতনতা, প্রাচ্যবাদের সমালোচনা, ‘ইউরোপকেন্দ্রিকতা’র সমালোচনা, , ‘ইউরোপবিশেষত্ব’, ‘পশ্চিমা সেক্যুলারিস্ট প্রগতিবাদী’ ইতিহাসতত্ত্বের সমস্যা, সীমাবদ্ধতা ও বেইনসাফির ব্যাপারে আমাদের ‘সচেতনতা’, ‘মানব বিশেষত্ববাদ’-এর সমস্যা, সীমাবদ্ধতা ও বেইনসাফির ব্যাপারে আমাদের ‘সচেতনতা’ এই দায়ও আমাদের নিতে বলেঃ ‘অতীত’ নির্মাণে জ্ঞানতাত্ত্বিক, পদ্ধতিগত, রাজনৈতিক ইনসাফ চর্চা জারি রাখা। আর, এসব চর্চা জারি রাখলে আমরা ‘সহজেই’ বুঝতে পারবো ‘শ্রেষ্ঠত্ববাদ’ কিংবা ‘খোদাপছন্দবাদ’এর ঐতিহাসিক নির্মাণ প্রক্রিয়া, এর অসারত্ব, এবং জুলুম।
এতক্ষণ বলা ‘মানবিক’- ‘ঐতিহাসিক’ দিক, ঘটনা, ও মাত্রাগুলি বর্জিত হয় না ‘কোরান’-এর সাথে মানুষের সম্পর্কগুলিও। নানাকিছু নানামাত্রায় যুক্ত-বিযুক্ত । শুধু গ্রন্থ, টেক্সট বা কিতাব বা ‘কোরান’ হিসেবে ‘কোরান’ নয়, ‘কোরান’ বিষয়ক, কোরান সম্পর্কিত সকল শাস্ত্র, তাফসীর শাস্ত্র যার মধ্যে পড়ে- সেসবও ওইসব মাত্রাযুক্ত/বিযুক্ত হবার পরিসরের মধ্যকার ব্যাপার।
যেমন সেকালের ‘আরব’ ও ঐসব অঞ্চলের, সন্নিহিত/সংশ্লিষ্ট অঞ্চলের প্রতিবেশগত, অর্থনৈতিক-ভৌগলিক-‘সাংস্কৃতিক’- ‘ধর্মীয়’- রাজনৈতিক-জ্ঞানতাত্ত্বিক ইতিহাস বিষয়ে আমাদের যা কিছু বোঝাপড়া, তা সব ভূমিকা রাখছে, রেখে যাচ্ছে ‘ধর্মীয়’, ‘আধ্যাত্মিক ’ , ‘রহস্যময়’, ‘বিজ্ঞানময়’, ‘ঐশী’, ‘খোদায়ী’ গ্রন্থ/কিতাব ‘কোরান’ -এর ‘মানবিক’ বোঝাপড়া নির্মাণে, এই কিতাব বা গ্রন্থের সাথে সম্পর্ক নির্মাণ, এই গ্রন্থ বা কিতাবের ভুমিকা নির্ধারণেও।
‘কোরান’/কিতাব’ ট্র্যাডিশন বিকাশ-রূপান্তর, কিতাব প্রক্রিয়া (সমাজে একটা টেক্সট কীভাবে হাজির হয়, হাজির ও ক্রিয়াশীল থাকে, ‘কিতাব’ মর্যাদা পায়, ‘অথোরিটি’ হিসেবে থাকে- ইত্যাদি), সামাজিক স্মৃতিপ্রক্রিয়া, ভাষাপ্রক্রিয়া, সমাজচৈতন্য, জ্ঞানকাঠামো, জগতের জ্ঞান-জ্ঞানের জগতের নিবিড় রূপান্তর প্রক্রিয়া, সমাজ-ইতিহাসের সামগ্রিক সম্পর্ক, নেগোশিয়েশন ও রূপান্তর প্রক্রিয়া সম্পর্কে আমাদের জানাশোনা প্রতিনিয়ত ‘কোরান’ ও ‘তাফসীর’ শাস্ত্রকেও রূপান্তরের মধ্যে দিয়ে নিয়ে যাচ্ছে।
এসবের একটা প্রভাব/অভিঘাত/সম্পর্ক চলে ‘ধর্ম’, ‘আধ্যাত্মিকতা’ ‘দ্বীন’, ‘রিলিজিয়ন’ এবং ‘ইসলাম’, ‘মুসলিম’, ‘ইসলামিকেট’ সম্পর্কিত আমাদের বোঝাপড়া, চর্চা, জ্ঞান-প্রতিষ্ঠান, রীতি-নীতি ইত্যাদির নির্মাণ ও রূপান্তরের সাথেও (এ বিষয়ে বিস্তারিত আলাপের জন্যে দেখুনঃ ‘দ্বীন-ধর্ম-উপাসনা।। পরিচয় ও পর্যালোচনামূলক পাঠের পঞ্জিকা।।অরূপ রাহী’ https://www.lokayoto.org/2021/07/04/Din-Dharma-Upashana/ ) । অন্তত এই কয়েকটা দিক ইনসাফের সাথে খেয়াল রাখলে আমরা এই কালে, এই ঔপনিবেশিক-আধুনিকতা, বর্ণবাদ, জাতি-পরিচয়-পুজিবাদ, পুরুষতন্ত্রের কালে ‘কোরান’, ‘তাফসীর’ এবং এ দুই সংক্রান্ত শাস্ত্র ও চর্চা থেকে আমাদের সমাজ, দেশ, অঞ্চল ও দুনিয়ার জন্যে ইনসাফ, কল্যাণ ও মঙ্গলদায়ী প্রজ্ঞারসদ(?) সংগ্রহ ও প্রয়োগ করতে পারবো। শ্রদ্ধাপূর্ণ দ্বিমত চর্চাতেও সমাজের জন্যে রহমত থাকে, থাকতে পারে।
পরম করুণাময় পরম জ্ঞাতা, দাতা, দয়াল, ক্ষমাশীল।
১/খ
তালিকা ও পাঠপদ্ধতি প্রসঙ্গে আলাপ
মনে রাখতে হবে– এই তালিকা নির্মাণটা নানাদিক থেকে সীমাবদ্ধ কিন্তু চলমান। এতে যোজন–বিয়োজন ও পরিমার্জন চলতে থাকবে বা থাকা দরকার হবে। যেসব জিনিসপত্রের নাম দেয়া আছে– তার সব অগ্রাধিকার ভিত্তিতে সাজানো আছে– এমন না। সহজ–কঠিনের পাল্লা ধরে ক্রমানুসারেও সাজানো নয় এই তালিকা। এসবই পাঠকের বিবেচনা ও অগ্রাধিকারের আওতায়।
তালিকাটা প্রাথমিক একটা সূত্র হিসেবে হাতে রেখে পড়াশুনা করতে গিয়ে পাঠক নিজেই তার নিজের অগ্রাধিকার পাঠের তালিকার দিকে যেতে পারবেন বা যাবেন বলে আশা করি। কিন্তু, পরামর্শ থাকবে– একটা বা দুইটা কোনো জিনিস পড়ে–শুনে সিদ্ধান্ত বা মত চূড়ান্ত না করার। ভিন্নমত, ভিন্ন পদ্ধতি, ভিন্ন এপ্রোচের সাথে চেনা–জানার চেষ্টা খুব কাজের। এটা বিবেচনায় রেখে চেষ্টা আছে এই তালিকা যথাসম্ভব ভারসাম্য ও পর্যালোচনামূলক রাখার। কোনো মত বা সিদ্ধান্ত প্রস্তাব করা বা চাপিয়ে দেয়া এই তালিকার উদ্দেশ্য নয়। বরং, একটা সামগ্রিক পর্যালোচনার তদ্বির যেন সমাজে চলে– সেটা এই তালিকা করার প্রধান উদ্দেশ্য।
তালিকায় উল্লেখ করা এই পর্যায়ে সম্ভব হচ্ছে না, কিন্তু, একেক রচনার/টেক্সটের একেক রচনা সময়, অঞ্চল বা প্রেক্ষিত। তার আগে পরে, বিভিন্ন অঞ্চলে সে বিষয়ে আরো অনেকের অনেক কাজ থাকতে পারে বা আছে– সেসবের সাথে পরামর্শ করা জরুরী, তা না হলে কোনো রচনার ওপর অবিচার করা হয়ে যাইতে পারে।
সাম্প্রতিক যেসব গুরুত্ত্বপূর্ণ গবেষণা হচ্ছে কোরান, কিতাব ট্র্যাডিশন, প্রাচীন কালের শেষভাগ, ইসলামের আবির্ভাবকাল, তার নিকটতম পরবর্তীকাল ইত্যাদি ধরে, তার বেশিরভাগই ইংরেজি, জার্মান, ফরাসি এমনকি হিব্রু ইত্যাদি ভাষায়। ইংরেজি ভিন্ন সেসব ভাষার বই দ্রুতই ইংরেজিতে অনুদিত হচ্ছে। এসব কারণেই এই তালিকায় ইংরেজি বই বা রচনার নাম বেশি।
আর, বাংলাসহ এই অঞ্চলের ভাষায় রচনা নাই কেন এই তালিকায়- কী কী কারণ- ভাবি সবাই, উপায় এবং কাজের দায়িত্ব নেই সবাই।
###
২/ পাঠসুত্র
২/ক
কোরানঃ প্রাথমিক পর্যালোচনামূলক পরিচয়
প্রবন্ধ/ এন্ট্রি
- The Qur’an (Koran). Terri Deyoung, Ali Altaf Mian.
[(In: ‘A Companion to World Literature’. K. Seigneurie (Ed.) 2020; https://www.academia.edu/41463441/The_Quran_Koran__ ]
- ‘Introduction’ (In: The Qur’an Translated with a New Introduction.). A.J. Droge
সাক্ষাৎকার
Riddles of the Book, Suleiman Mourad
বই
- The Qur’an: A Historical-Critical Introduction, Nicolai Sinai
- The Qur’an: An Introduction, Abdullah Saeed
- Creating The Qur’an: A Historical-Critical Study. Stephen J. Shoemaker
[ https://www.ucpress.edu/book/9780520389038/creating-the-quran]
প্রবন্ধ
- Implausibility and Probability in Studies of Paleo-Qur’anic Genesis, Aziz Al-Azmeh
[(in: Islam in der Moderne, Moderne in Islam . Volume Editors: Florian Zemmin, Johannes Stephan, and Monica Corrado; https://www.academia.edu/37382263/Paleo_Quranic_Genesis ]
কোরান পাঠ
- ‘Introduction’, in ‘How to Read the Qurʾan: A New Guide, With Selected Translations’, Carl W. Ernst
- The Transmission of the Variant Readings of the Qurʼān: The Problem of Tawātur and the Emergence of Shawādhdh, Shady Nasser
- Quranic Arabic: From its Hijazi Origins to its Classical Reading Traditions, Marijn van Putten : https://www.youtube.com/watch?v=5_cq5PNaK3Q
২/খ
কোরান অধ্যয়ন শাস্ত্রঃ
রচনা, স্টাইল, কিতাব প্রক্রিয়া
প্রবন্ধ/ এন্ট্রি /অধ্যায়/পডকাস্ট
- Transmission of the Qur’an, Podcast with Shady H. Nasser
[https://mindingscripture.com/episode-14-transmission-of-the-quran/ ]
- Canon and Canonisation of the Quran, in the Islamic religious sciences, Aziz Al-Azmeh
[ https://www.academia.edu/5476913/Canonisation_of_the_Quran ]
- How Muslim Scholars Standardized the Qur’an, Shady Nasser [https://www.youtube.com/watch?v=q6H6MBeBfCE ]
- Was the Qur’an Standardized by Uthman or Abd al-Malik?, Interview with Stephen Shoemaker [ https://www.youtube.com/watch?v=yjIwXjyxvw0 ]
- Alternative Accounts of the Qur’ans Formation, Harald Motzki (In: The Cambridge Companion to the Qur’ān)
- Historical-Critical Readings of the Abrahamic Scriptures, Nicolai Sinai (In: The Oxford Handbook of the Abrahamic Religions Edited by Adam J. Silverstein and Guy G. Stroumsa)
- Epigraphy and the Linguistic Background to the Qur’an. R. Hoyland (In: The Qur’an in its Historical Context, Edited By Gabriel Said Reynolds)
- The Qurʾān as a Late Antique Text (In: In the Shadow of Arabic: The Centrality of Language to Arabic Culture) । Angelika Neuwirth
- Echoes of Pseudepigrapha in the Qur’an – Tommaso Tesei
- Was There a Proto-Qur’an? Looking at a Recent Proposal. Tommaso Tesei
- Messalianism, Binitarianism, and the East-Syrian Background of the Qur’ān, Carlos A. Segovia (In: Remapping Emergent Islam: Texts, Social Settings, and Ideological Trajectories. Carlos A. Segovia (Ed.))
- The Prophecy of Ḏū-L-Qarnayn (Q 18:83-102) and the Origins of The Qurʾānic Corpus. Tommaso Tesei
- What Do We Mean by the Qur’an? On Palimpsests, Collections, and Inter-Narrative Identity – Emilio González Ferrín
বই
- Creating the Qur’an: A Historical-Critical Study, Stephen J. Shoemaker
- Revelation in the Qur’an: A Semantic Study of the Roots n-z-l and w-ḥ-y, Simon P. Loynes
- The One and the Many: The Early History of ূhe Qur’an, Francois Deroche, Translated By Malcolm Debevoise
- The Qur’an: Style and Contents। Edited by Andrew Rippin
- The Silent Qur’an and the Speaking Qur’an: Scriptural Sources of Islam Between History and Fervor, Mohammad Ali Amir-Moezzi
- The Qur’an’s Self-Image: Writing and Authority in Islam’s Scripture. Daniel A. Madigan
- Texts and Studies on ূhe Qurʾān. Brill Series. Editors: Gerhard Böwering, Bilal Orfali and Devin Stewart
সাক্ষাৎকার
কোরান শাস্ত্র বিষয়ক
সামাজিক-সাংস্কৃতিক-ঐতিহাসিক মাত্রা, পরিপ্রেক্ষিত, প্রক্রিয়া
প্রবন্ধ/অধ্যায়
- On The Regionality of Qurʾānic Codices, Hythem Sidky
- Qur’an and History – A Disputed Relationship: Some Reflections on Qur’anic History and History in The Qur’an, Angelika Neuwirth
- The Qur᾿ān(S) in Context(S), Tommaso Tesei
- The Qur’an and Arabness (In: Imagining the Arabs: Arab Identity and the Rise of Islam), Peter Webb
- Ethico-Religious Concepts in the Qur’an, Izutsu, Toshihiko
- Muḥammad and the Qur’ān, Stephen J. Shoemaker (In: The Oxford Handbook of Late Antiquity. Edited By Scott Fitzgerald Johnson)
বই
- Creating The Qur’an: A Historical-Critical Study, Stephen J. Shoemaker [ https://www.ucpress.edu/book/9780520389038/creating-the-quran]
- The Qur’an and Late Antiquity: A Shared Heritage, Angelika Neuwirth
- Islam and its Past: Jahiliyya, Late Antiquity, and the Qur’an, Edited by Carol Bakhos and Michael Cook
- The Qur’an in its Historical Context, Edited by Gabriel Said Reynolds
- The Qurʾān in Context: Historical and Literary Investigations into the Qurʾānic Milieu, Editors: Angelika Neuwirth, Nicolai Sinai and Michael Marx
সাক্ষাৎকার
২/গ
কোরানের তাফসির ও তাফসির শাস্ত্র
প্রবন্ধ/অধ্যায়ঃ
- Traditional Disciplines of Qurʾanic Studies, Claude Gilliot( In:. Encyclopaedia of the Qurʾān)
- History Of Tafsir (In: Feminist Edges of The Qur’an), Aysha A. Hidayatullah
- Quranic Commentaries, Walid Saleh (In: The Study Quran: A New Translation and Commentary, Seyyed Hossein Nasr, Editor-In-Chief)
- Quranic Exegesis in History and Scholarship (In: The Formation of the Classical Tafsīr Tradition), Walid A. Saleh
- Conceptions of the literal sense(ẓāhir,ḥaqīqa)in Muslim interpretive thought, Robert M. Gleave [ (In: Interpreting Scriptures In Judaism, Christianity and Islam: Overlapping Inquiries, by Mordechai Z. Cohen (Editor), Adele Berlin (Editor)]
- The Transmission of the Variant Readings of the Qurʾān: The Problem of Tawātur and the Emergence of Shawādhdh, Shady Nasser
- “We have made it an Arabic Qur’an”: the permissibility of translating scripture in Islam in contrast with Judaism and Christianity, Meir M. Bar-Asher [ In: Interpreting Scriptures in Judaism, Christianity and Islam: Overlapping Inquiries, by Mordechai Z. Cohen (Editor), Adele Berlin (Editor)]
- Who is the Lawgiver? The Hermeneutical Grounds of the Methods of Interpreting Qur’an and Sunna (Istinbat: Al-Ah: Kam), Serdar Kurnaz
- Cry Me a Jāhiliyya: Muslim Reconstructions of Pre-Islamic Arabian Culture—A Case Study, Peter Webb
- Al-Jāhiliyya: Uncertain Times of Uncertain Meanings, Peter Webb [ https://www.researchgate.net/publication/269614769_Al-Jahiliyya_Uncertain_Times_of_Uncertain_Meanings]
- A Brief Introduction to Qur’anic Exegesis, Ali Suleiman Ali
- What is Tafsīr Al-Qurʾān Bi’l-Qurʾān?, Mohammed Rustom
- A Brief History of Sufi Qur’anic Commentary, Alan Godlas (In: The Blackwell Companion to the Qurʼān. 2006)
- Sufi Commentary: Formative and Later Periods, Alexander Knysh. (In: The Oxford Handbook of Qur’anic Studies Edited by Mustafa Shah and Muhammad Abdel Haleem)
বইঃ
- Aims, Methods and Contexts of Qurʼanic Exegesis (2nd/8th–9th/15th Centuries) । Editor: Karen Bauer
- The Transmission of the Variant Readings of the Qurʾān: The Problem of Tawātur and the Emergence of Shawādhdh. Shady Nasser
- The Development of Exegesis in Early Islam: The Authenticity of Muslim Literature from the Formative Period, by Herbert Berg
- Interpreting the Qura¯n : Towards a Contemporary Approach, Abdullah Saeed
- The Qur’an Seminar Commentary (A Collaborative Study of 50 Qur’anic Passages) Author(S): Azaiez, Mehdi; Reynolds, Gabriel Said Tesei, Tommaso; Zafer, Hamza M.
- Reflections on Islamic Feminist Exegesis of the Qur’an. Amina Wadud
- Understanding the Qurʾanic Miracle Stories in the Modern Age, Isra Yazicioglu
- Tafsir: Interpreting the Qur’an, Edited by Mustafa Shah
- The Spirit and the Letter: Approaches to the Esoteric Interpretation of the Qur’an, Edited by Annabel Keeler and Sajjad H. Rizvi
- Sufi Commentaries on the Qur’an in Classical Islam, Kristin Sands
- Philosophical Perspectives on Modern Qur’anic Exegesis Key Paradigms and Concepts, by Massimo Campanini
- Tafsīr and Islamic Intellectual History: Exploring the Boundaries of a Genre, Edited by Andreas Görke and Johanna Pink
- Contemporary Perspectives on Revelation and Qur’ānic Hermeneutics: An Analysis of Four Discourses, Ali Akbar
- Key Terms of the Qur’an: A Critical Dictionary, Nicolai Sinai.
২/ঘ
কোরানশাস্ত্র ও তাফসির শাস্ত্রঃ পুরুষতন্ত্র, জেন্ডার, ও লিঙ্গ প্রসঙ্গ
প্রবন্ধ/অধ্যায়
- The House of Abraham and the House of Amram: Genealogy, Patriarchal Authority, and Exegetical Professionalism, Angelika Neuwirth
- Classical Qurʾanic Exegesis and Women (In Routledge Handbook of Islam and Gender). Hadia Mubarak
- “Women’s Contemporary Readings of the Qur’an” (In the Routledge Companion to the Qur’an Hadia Mubarak 2021, Routledge Companion to the Qur’an)
- Women’s Readings of the Qur’ān by Asma Barlas, Edited by Jane Dammen Mcauliffe. Cambridge University Press
- Reflections on Islamic Feminist Exegesis of the Qur’an, Amina Wadud
- Feminist Interpretation of the Qur’an in a Comparative Feminist Setting, Aysha A. Hidayatullah
বই
- Gender and Muslim Constructions of Exegetical Authority: A Rereading of the Classical Genre of Qurʾān Commentary, Aisha Geissinger
- Ahmed, Leila. Women and Gender in Islam: Historical Roots of a Modern Debate
- Barlas, Asma. “Believing Women in Islam”: Unreading Patriarchal Interpretations of the Qur’ān, Austin: University Of Texas Press, 2002
- Duderija, Adis, Constructing a Religiously Ideal “Believer” and “Woman” in Islam: Neo-traditional Salafi and Progressive Muslims’ Method of Interpretation, New York: Palgrave Macmillan, 2011
- Rebellious Wives, Neglectful Husbands: Controversies in Modern Qur’anic Commentaries, Hadia Mubarak
- Qur’an of the Oppressed: Liberation Theology and Gender Justice in Islam, Shadaab Rahemtulla
- Secular and Feminist Critiques of the Qur An: Anti-Hermeneutics as Liberation? Asma Barlas
- “Believing Women” in Islam: Unreading Patriarchal Interpretations of the Qur’an, Asma Barlas
- Speaking In God’s Name: Islamic Law, Authority and Women, Khaled Abou El Fadl
- Wadud, Amina, 2006, ‘Qur’an, Gender, and Interpretive Possibilities’. In: Amina Wadud, Inside the Gender Jihad: Women’s Reform in Islam, Pp. 187–216. Oxford: Oneworld
- Men In Charge? : Rethinking Authority in Muslim Legal Tradition by Ziba Mir-Hosseini (Editor), Mulki Al-Sharmani (Editor), Jana Rumminger (Editor).
- Islamic Feminists and the Qur’an: Reading Liberty and Emancipation of Muslim Women in the Sacred Text, Semiha Topal
- Feminist Edges of the Qur’an, Aysha A. Hidayatullah
- Women in the Qur’an, Traditions, and Interpretation, Barbara Freyer Stowasser
৩/ কোরান অনুবাদ ও অনুবাদ তত্ত্বঃ
- Is The Qur’ān Translatable? Early Muslim Opinion, A. L. Tibawi https://onlinelibrary.wiley.com/doi/abs/10.1111/j.1478-1913.1962.tb02588.x )
- Qur’ān Translation as a Modern Phenomenon, El-Hussein A.Y. Aly
- Who May Translate the Qur’an? -Sohaib Saeed.
- [ https://www.youtube.Com/Watch?V=Aogn0qgo0-G ]
- Why Are There So Few Female Qur’an Translators? [ https://www.youtube.com/watch?V=Zrsog6nwt4k ]
- Translations of the Qur’an: Islamicate Languages, M. Brett Wilson( In: The Oxford Handbook of Qur’anic Studies ; https://history.ceu.edu/sites/history.ceu.hu/files/profile/field_file_attachment/37-shah-and-haleem-chap36-v1_0.pdf )
- The Koran in English: A Biography, Bruce B. Lawrence
- Reflections of a Qur’an Translator, Tarif Khalidi. [https://www.youtube.com/watch?v=wCaN4ia_keo ]
- English Translation of the Quran by Women: The Challenges of ‘Gender Balance’ in and through Language, Hassen, Rim
- Understanding A Difficult Verse, Qur’an 4:34. Kecia Ali. [https://www.Brandeis.Edu/Projects/Fse/Muslim/Diff-Verse.html ]
- De/Gendering the God of the Qur’an: Between Arabic, English, and Patriarchy, S. Rahemtulla
- Introduction, (In ‘the Foreign Vocabulary of The Quran) by Arthur Jeffery
৪/ কোম্পানিয়ন/হ্যান্ডবুক
- Key Terms of the Qur’an: A Critical Dictionary . Nicolai Sinai
- The Oxford Handbook of Qur’anic Studies, Edited By: Mustafa Shah and Muhammad Abdel Haleem
- The Cambridge Companion to the Quran, Edited by Jane Dammen Mcauliffe.
- The Wiley Blackwell Companion to the Qur’an, Edited by Andrew Rippin and Jawid Mojaddedi
- The Routledge Companion to the Qur’an Edited by George Archer, Maria M. Dakake, Daniel A. Madigan
- An Anthology of Qur’anic Commentaries, Feras Hamza, Sajjad Rizvi, and Farhana Mayer
- Interpreting Scriptures in Judaism, Christianity and Islam: Overlapping Inquiries, Authors: Mordechai Z. Cohen, Adele Berlin
- The Study Quran: A New Translation and Commentary, Seyyed Hossein Nasr, Editor-In-Chief
- Islamic Studies Today: Essays in Honor of Andrew Rippin, Edited by Majid Daneshgar Walid A. Saleh
৩/ প্রাসঙ্গিক রিডিং লিষ্ট
‘প্রাচীনযুগের শেষভাগ’, ‘আল-জাহিলিয়া’ এবং ইসলামের আবির্ভাবকালের ইতিহাসঃ কয়েকটা বই ও প্রবন্ধের হদিস।।অরূপ রাহী
https://www.lokayoto.org/2020/09/10/Late-Antiquty_jahiliya_islam_reading/
দ্বীন-ধর্ম-উপাসনা।। পরিচয় ও পর্যালোচনামূলক পাঠের পঞ্জিকা।।অরূপ রাহী
https://www.lokayoto.org/2021/07/04/Din-Dharma-Upashana/
ম্যাস্কুলিনিটি, মুসলিম পুরুষালিতা ও লিঙ্গ-যৌনতা বোঝাপড়া।। কিছু আলাপ-পর্যালোচনার হদিস।। অরূপ রাহী
https://www.lokayoto.org/2021/01/04/gender-sexuality-islam/
দ্বীন ও দুনিয়া (ইসলাম সম্পর্কে পর্যালোচনামুলক পাঠের একটা তালিকা) ।। অরূপ রাহী
https://www.lokayoto.org/2020/02/10/din-duniya-islam/
##
অ-সমাপ্ত। মে, ২০২৩।
##########
সংযোজনীঃ কয়েকটা সুচিপত্র
সংযোজন-১/
হ্যান্ডবুক/ কোম্পানিয়নের সূচিগুলি কেমন হয়, উদাহরণঃ
The Oxford Handbook of Qur’anic Studies.
Edited By Mustafa Shah and M. A. S. Abdel Haleem
Introduction, Mustafa Shah and Muhammad Abdel Haleem
Part I: The State of Qur’anic Studies
1: Academic Scholarship and the Qur’an, Andrew Rippin
2: Modern Developments in Qur’anic Studies, Oliver Leaman
3: Islamic Origins and the Qur’an, Herbert Berg
4: Qur’anic Studies: Bibliographical Survey, Anna Akasoy
Part II: The Historical Setting of The Qur’an
5: Late Antique Near Eastern Context: Social and Religious Aspects, Muntasir F. Al-Hamad and John F. Healey
6: Arabian Context of the Qur’an: History and the Text, Harry Munt
7: The Linguistic Landscape of Pre-Islamic Arabia: Context for the Qur’an, Ahmad Al-Jallad
8: Qur’anic Exempla and Late Antique Narratives, Marianna Klar
9: The Qur’an and Judaism, Reuven Firestone
10: The Qur’an and Christianity, Neal Robinson
Part Iii: The Qur’an: Textual Transmission, Codification, Manuscripts, Inscriptions and Printed Editions
11: The Manuscript and Archaeological Traditions: Physical Evidence, François Déroche
12: The Form of the Qur’an: Historical Contours, Yasin Dutton
13: The Corpus of Qur’anic Readings (Qirā’āt): History, Synthesis and Authentication, Mustafa Shah
14: Glorifying God’s Word: Manuscripts of the Qur’an, Sheila S. Blair
15: Inscribing God’s Word: Qur’anic Texts on Architecture, Objects, and Other Solid Supports, Sheila S. Blair
16: A History of Printed Editions of the Qur’an, Efim A. Rezvan
Part Iv: Structural and Literary Dimensions of the Qur’an
17: Language of the Qur’an, A. H. Mathias Zahniser
18: Vocabulary of the Qur’an: Meaning in Context, Mustafa Shah
19: Qur’anic Syntax, Michel Cuypers
20: Rhetorical Devices and Stylistic Features of Qur’anic Grammar, Muhammad Abdel Haleem
21: Inner-Qur’anic Chronology, Nicolai Sinai
22: The Structure of the Qur’an: The Inner Dynamic of the Sūra, Mustansir Mir
23: Discussions of Qur’anic Inimitability: The Theological Nexus, Ayman A. El-Desouky
24: The Qur’an and the Arabic Medieval Literary Tradition, Geert Jan Van Gelder
25: The Qur’an and Arabic Poetry, Stefan Sperl
Part V: Topics and Themes of the Qur’an
26: Revelation and Prophecy in the Qur’an, Ulrika M:Artensson
27: Doctrine and Dogma in the Qur’an, Stephen Burge
28: Law and the Qur’an, Joseph Lowry
29: Qur’anic Ethics, Ebrahim Moosa
30: Eschatology and the Qur’an, Sebastian Günther
31: Prophets and Personalities of the Qur’an, Anthony H. Johns
32: Politics and the Qur’an, Stefan Wild
33: Jihad and the Qur’an: Classical and Modern Interpretations, Asma Afsaruddin
34: Women and the Qur’an, Asma Afsaruddin
Part Vi: The Quran in Context: Translation and Culture
35: Translations of the Quraan: Western Languages
36: Translations of the Qur’an: Islamicate Languages, M. Brett Wilson
37: Presenting the Qur’an out of Context, Muhammad Abdel Haleem
38: Popular Culture and the Qur’an: Classical and Modern Contexts, Bruce Lawrence
39: The Western Literary Tradition and the Qur’an: An Overview, Jeffrey Einboden
Part Vii: Qur Anic Interpretation: Scholarship and Literature of Early, Classical, and Modern Exegesis
40: Early Qur’anic Commentaries, Andrew Rippin
41: Exegetical Designs of The Sira: Tafsir and Sira, Maher Jarrar
42: Early Qur’anic Exegesis: From Textual Interpretation to Linguistic Analysis, Kees Versteegh
43: Early Medieval Tafsīr (800-1000), Ulrika M:Artensson
44: Medieval Exegesis: The Golden Age of Tafsīr, Walid A. Saleh
45: The Corpora of Isrāaīliyyāt, Roberto Tottoli
46: Contemporary Tafsīr: The Rise of Scriptural Theology, Walid A. Saleh
Part Viii: Qur Anic Exegesis: Discourses, Formats, and Hermeneutics
47: Twelver Shiai Exegesis, Sajjad Rizvi
48: Ismāaīlī Scholarship on Tafsīr, Ismail Poonawala
49: Ibāḍī Tafsīr Literature, Valerie J. Hoffman and Sulaiman Bin Ali Bin Ameir Al-Shueili
50: Sufi Commentary: Formative and Later Periods, Alexander Knysh
51: Theological Commentaries, Tariq Jaffer
52: Philosophical Commentaries, Jules Janssens
53: Aesthetically Oriented Interpretations of the Qur’an, Kamal Abu-Deeb
54: Tafsīr and Science, Robert Morrison
55: Classical Qur’anic Hermeneutics, Johanna Pink
56: Sunni Hermeneutical Literature, Martin Nguyen
57: Modern Qur’anic Hermeneutics: Strategies and Development, Massimo Campinini
#
The Routledge Companion to The Qur’an
Edited by George Archer, Maria M. Dakake, Daniel A. Madigan
Editors’ Introduction: The Qur’an’s Three Worlds
Daniel Madigan, Maria Dakake, and George Archer
Part I: The World Before the Qur’an
- Late Antiquity and the Religious Milieu of The Qur’an’s Origins, Sidney Griffith
- Arabia: Ripe for A New Prophet, Gordon Newby
- Mecca and Medina: The Sacred History and Geography of the Qur’an, Maria Dakake
Part Ii: The World of The Qurʾan
- God: The Many-Named One of The Qur’an, Tim Winter
- Humanity in Covenant with God, Joseph Lumbard
- Qur’an and Eschatology, Mohammed Rustom
- Abraham and His Family, Halla Attallah and George Archer
- Biblical Prophets: Moses, Joseph, Jonah, and Job
Roberto Tottoli, Translated by Jason Welle
- John, Jesus, and Mary in the Qur’an, George Archer
- Muhammad in the Qur’an, Joseph Lumbard
- The Praiseworthy (and The Reprehensible), Feryal Salem
- The People of Scripture (Ahl Al-Kitāb), Michael Pregill
- Qur’anic Creation: Anthropocentric Readings and Eco-Centric Possibilities, Sarra Tlili
- Jinn in the Qur’an, Ali A. Olomi
- Style in the Qur’an, Devin J. Stewart
- Structure and Organization of the Qur’an, Nevin Reda
- Qur’anic Kerygma: Epic, Apocalypse, and Typological Figuration, Todd Lawson
- Metaphor, Symbol, and Parable in the Qur’an, Caner Dagli
- The Relationship Between the Oral and the Written, Lauren Osborne
Part Iii: The World in Front of the Qur’an
- Asbāb Al-Nazūl: The (Good) Occasions of Revelation, Ahmed Ragab
- The Early Commentators of the Qur’an, Stephen Burge
- Fakhr Al-Dīn Al-Rāzī Seen Through His Great Commentary on the Qur’an, Michel Lagarde
- 23. Tafsīr Ibn Kathīr: A Window onto Medieval Islam and A Guide to the Development of Modern Islamic Orthodoxy, Younus Y. Mirza
- The Formative Development of Shiʿi Qur’anic Exegesis, Maria Dakake
- Methodological Observations in Al-ʿallāma Al-Ṭabāṭabāʾī’s Qur’an Commentary: Al-Mīzān, Abdulaziz Sachedina
- The Qur’an in the Thought of Ibn ʿarabī, William Chittick
- Sufi Readings of the Qur’an, Lahouari Ramzi Taleb
- Shi’i Ismaili Approaches to the Qur’an: From Revelation to Exegesis, Khalil Andani
- Women’s Contemporary Readings of the Qur’an, Hadia Mubarak
- War and Peace in the Qur’an, Rumee Ahmed
- Muhammad ʿabduh and Sayyid Qutb, Massimo Campanini
- Readings of the Qur’an from Outside the Tradition, Emran El-Badawi
- Translations, Johanna Pink
- The Qur’an and Material Culture, Travis Zadeh
- The Qur’an and the Internet, Gary R. Bunt
- The Qur’an in Contemporary Mass and Popular Culture, N. A. Mansour
- The Qur’an and Kalām, David Thomas
- The Impact of the Qur’an on Islamic Philosophy, Gholamreza Aavani
- Political Theology and the Qur’an, Paul L. Heck
- The Qur’an, Science, and Medicine, Elaine Van Dalen
সংযোজন-২/
Tafsir: Interpreting the Qur’an. Edited By Mustafa Shah
Table of Contents
Volume I: Tafsir: Gestation and Synthesis
Part 1: History and Development
- Claude Gilliot, ‘Exegesis of the Qur’an: Classical and Medieval’, In J. Mcauliffe (Ed.), Encyclopaedia of the Qur’an, Vol. Ii (E. J. Brill, 2001–6), Pp. 99–124
- Fred Leemhuis, ‘Origins and Early Development of the Tafsir Tradition’, In Andrew Rippin (Ed.), Approaches to the History of the Interpretation of the Qur’an (Oxford University Press, 1988), Pp. 13–30
- Dimitry Frolow, ‘Ibn Al-Nadim on the History of Qur’anic Exegesis’, Wiener Zeitschrift Fuer Die Kunde Des Morgenlandes, 1997, 87, 65–81
- Bruce Fudge, ‘Qur’anic Exegesis in Medieval Islam and Modern Orientalism’, Die Welt Des Islams, 2006, 46, 2, 115–47
- E. A. Rezvan, ‘The Qur’an and its World: Ix. The Triumph of Diversity: Muslim Exegesis’, Manuscripta Orientalia, 1999, 5, 2, 37–57
- Walid Saleh, ‘Marginalia and Peripheries: A Tunisian Historian and The History of Qur’anic Exegesis’, Numen, 2011, 58, 284–313
Part 2: Dating Early Exegetical Texts
- Claude Gilliot. ‘The Beginnings of Qur’ānic Exegesis’. In the Qur’an: Formative Interpretation. Edited By Andrew Rippin. Aldershot: Variorum, 1999. Pp. 1-27
- Kees Versteegh, ‘Grammar and Exegesis: The Origins of Kufan Grammar and the Tafsir Muqatil’, Der Islam, 1990, 67, 2, 206–42
- Kees Versteegh, ‘Zayd Ibn Ali’s Commentary on The Qur’an’, in Y. Suleiman (Ed.), Arabic Grammar and Linguistics (Curzon, 1999), Pp. 9–29
- Andrew Rippin, ‘Studying Early Tafsir Texts’, Miszellen: Der Islam, 1995, 310–23
- Andrew Rippin, ‘Al-Zuhri, Naskh Al-Qur’an and The Problem of Early Tafsir Texts’, Bulletin of the School of Oriental and African Studies, 1984, 47, 8, 1–15
- Andrew Rippin, ‘Tafsir Ibn Abbas and Criteria for Dating Early Tafsir Texts’, Jerusalem Studies in Arabic and Islam, 1994, 18, 38–83
- Harald Motzki, ‘The Origins of Muslim Exegesis, A Debate’, In Harald Motzki with Nicolet Boekhoff-Van Der Voort and Sean Anthony, Analysing Muslim Traditions Studies in Legal, Exegetical and Maghazi Hadith (E. J. Brill, 2010), Pp. 231–303
- Ibn ‘Abbās in `Abbāsid-Era Tafsīr,” in Abbasid Studies: Occasional Papers of the School of Abbasid Studies, Cambridge 6–10 July 2002, edited by James E. Montgomery (Leuven: Peeters Publishers, 2004): 129–146.
- Harald Motzki, ‘The Origins of Muslim Exegesis. A Debate’, In Harald Motzki with Nicolet Boekhoff-Van Der Voort and Sean Anthony, Analysing Muslim Traditions Studies in Legal, Exegetical and Maghazi Hadith (E. J. Brill, 2010), Pp. 231–303.
Volume II: Tafsir: Theory and Constructs
Part 3: Procedural and Conceptual Devices
- John Wansbrough, ‘Majaz Al-Qur’an: Periphrastic Exegesis’, Bulletin of the School of Oriental and African Studies, 1970, 247–66
- Wolfhart Heinrichs, ‘Contacts Between Scriptural Hermeneutics and Literary Theory in Islam: The Case of Majaz’, Zeitschrift Für Geschichte Der Arabisch-Islamischen Wissenschaften, 1992, 7, 253–84
- Haggai Ben-Shammai, ‘The Status of Parable and Simile in the Qur’an and Early Tafsir: Polemic, Exegetical and Theological Aspects’, Jerusalem Studies in Arabic and Islam, 2005, 30, 154–69
- Issa Boullata, ‘Poetry Citation as Interpretive Illustration in Qur’an Exegesis: Masa-Il Nafi Ibn Al-Azraq’, In Wael Hallaq and Donald Little (Eds.), Studies Presented to Charles J. Adams (E. J. Brill, 1991), Pp. 27–40
- Leah Kinberg, ‘Muhkamat and Mutashabihat (Koran 3/7): Implications of a Koranic Pair of Terms in Medieval Exegesis’, Arabica, 1988, 35, 143–72
- Jane Dammen Mcauliffe, ‘Text and Textuality: Q.3:7 As A Point of Intersection’, In I. J. Boullata (Ed.), Literary Structures of Religious Meaning in the Qur’an (Curzon Press, 2000), Pp. 56–76
- Jane Dammen Mcauliffe, ‘Qur’anic Hermeneutics: The Views of Tabari and Ibn Kathir’, In Andrew Rippin (Ed.), Approaches to the History of The Interpretation of the Qur’an (Oxford University Press, 1988), Pp. 46–62
- Muhammad Abul Quasem, ‘Al-Ghazali’s Theory of Qur’an Exegesis According to One’s Personal Opinion’ (International Congress for The Study of The Qur’an, Australian National University, Canberra, 8–13 May 1981) (Australian National University), Pp. 69–91
- Mesut Okumuş. ‘The Influence of Ibn Sīnā On Al-Ghazzālī in Qur’anic Hermeneutics’ The Muslim World (2012:102.2.1), Pp. 390-411
- Ulrika Mårtensson, ‘Through the Lens of Modern Hermeneutics: Authorial Intention in Al-Ṭabarī’s and Al-Ghazālī’s Interpretation of Q. 24:35’ Journal of Qur’anic Studies (2009:), Pp. 20-48
- Kees Versteegh, ‘The Linguistic Introduction to Razi’s Tafsir’, In Petr Vavrousek and Petr Zemanek (Eds.), Studies on Near East Languages and Literatures (Academy of Sciences of The Czech Republic, 1996), Pp. 589–603
- Hartmut Bobzin, ‘Notes on The Importance of Variant Readings and Grammar in The Tafsir Al-Galalayn’, Zal, 1985, 15, 33–44
- Jane Dammen Mcauliffe, ‘assessing The Israiliyyat: An Exegetical Conundrum’, In S. Leder (Ed.), Story-Telling in the Framework of Non-Fictional Arabic Literature (Harrassowitz, 1998), Pp. 345–69
- Roberto Tottoli, ‘Origin and Use of the Term Israiliyyat in Muslim Literature’, Arabica, 1999, 46, 2, 193–210
- Walid A. Saleh, ‘a Fifteenth-Century Muslim Hebraist: Al-Biqa’i and His Defense of Using the Bible to Interpret the Qur’an’, Speculum: A Journal of Medieval Studies, 2008, 83, 3, 629–54
- Andrew Rippin, ‘The Designation of “Foreign” Languages in the Exegesis of the Qur’an’, in Jane Dammen Mcauliffe, Barry D. Walfish, and Joseph W. Goering (Eds.), with Reverence for the Word: Medieval Scriptural Exegesis in Judaism, Christianity, and Islam (Oxford University Press, 2003), Pp. 437–43
- Andrew Rippin, ‘The Function of “Asbab Al-Nuzul” in Qur’anic Exegesis’, Bulletin of the School of Oriental and African Studies, 1988, 51, 1, 1–20
- David Powers, ‘The Exegetical Genre Nasikh Al-Qur’an Wa-Manukhuhu’, in Andrew Rippin (Ed.), Approaches to the History of the Interpretation of the Qur’an (Oxford University Press, 1988), Pp. 117–38
- Suleiman A. Mourad, ‘The Revealed Text and The Intended Subtext: Notes on the Hermeneutics of the Qurʾān in Muʿtazila Discourse as Reflected in the Tahḏhīb of Al-Ḥākim Al-Ǧišumī (D. 494/1101),’ In Islamic Philosophy, Science, Culture, and Religion: Studies in Honor of Dimitri Gutas. Eds. Felicitas Opwis & David Reisman. Leiden: Brill Academic Publishers, 2012., Pp. 367–395
- Jane Dammen Mcauliffe, ‘Ibn Taymiya Treatise on the Principles of Tafsir’, In John Renard (Ed.), Windows on the House of Islam: Muslim Sources on Spirituality and Religious Life (Berkeley: University of California Press, 1998), Pp. 35–43
- Jane Dammen Mcauliffe, Ibn Al-Jawzi’s Exegetical Propaedeutic: Introduction and Translation of the (Muqaddimah to Zad Al-Masir Fi’ilm Al-Tafsir) Alif, Journal of Comparative Poetics, 1988, 8, 101–13
- Yusuf Rahman, ‘Hermeneutics of Al-Baydawi in His Anwar Al-Tanzil Wa Asrar Al-Ta’wil’, Islamic Culture, 1997, 71, 1, 1–14
- Y. Goldfeld, ‘Development of Theory on Qur’anic Exegesis in Islamic Scholarship’, Studia Islamica, 1988, 67, 5–27
- Gregor Schwarb, ‘Capturing the Meanings of God’s Speech: The Relevance of Usul Al-Fiqh to an Understanding of Usul Al-Tafsir in Jewish and Muslim Kalam’, In M. M. Bar-Asher Et Al. (Eds.), A Word Fitly Spoken: Studies in Mediaeval Exegesis of the Hebrew Bible and the Qur’an Presented to Haggai Ben-Shammai (Jerusalem, 2007), Pp. 111–56
- Peter Heath, ‘Creative Hermeneutics: A Comparative Analysis of Three Islamic Approaches’, Arabica, 1989, 36, 173–210
Volume III: The Scholarship of Tafsir
Part 4: Commentators and Commentaries
- Nabia Abbott, Studies in Arabic Literary Papyri II: Qur’anic Commentary and Tradition (University of Chicago, 1967), Pp. 92–106
- Mehmet Akif Koc, ‘a Comparison of the References to Muqatil B.Sulayman (150/767) In The Exegesis of Al-Tha’labi (427/1036) with Muqatil’s Own Exegesis’, Journal of Semitic Studies, 2008, 53, 1, 69–101
- Kees Versteegh, ‘The Name of the Ant and the Call to Holy War: Al-Daḥḥāk B. Muzāḥim’s Commentary on the Qur’ān’ In the Transmission and Dynamics of the Textual Sources of Islam. Essays In Honour of Harald Motzki, Edited by Nicolet Boekhoff-Van Der Voort, Kees Versteegh and Joas Wagemakers. Leiden: Brill, 2011, Pp. 279-299
- Ulrika Martensson, ‘”The Persuasive Proof”: A Study of Aristotle’s Politics and Rhetoric in the Qur’an and in Tabari’s Commentary’, Jerusalem Studies in Arabic and Islam, 2008, 34, 363–420
- Walid A. Saleh, ‘The Last of the Nishapuri School of Tafsir: Al-Wahidi (D. 468/1076) and His Significance in the History of Qur’anic Exegesis’, Journal of the American Oriental Society, 2006, 126, 2, 223–43
- Norman Calder, ‘Tafsir from Tabari to Ibn Kathir: Problems in the Description of a Genre, Illustrated with Reference to The Story of Abraham’, In G. Hawting and A. Sharif (Eds.), Approaches to the Qur’an (Routledge, 1993), Pp. 101–40
- Meir Bar-Asher, ‘The Qur’an Commentary Ascribed to Imam Hasan Al-Askari’, Jerusalem Studies in Arabic and Islam, 2000, 24, 358–79
- Azim Nanji, ‘Shi’i Isma’ili Interpretations of the Qur’an’ (International Congress for the Study of the Qur’an, Australian National University, Canberra, 8–13 May 1981) (Australian National University), Pp. 39–49
- Kristian Sands, ‘On the Popularity of Husayn Va’iz-I Khashafi’s Mavalib-I Aliyya: A Persian Commentary on the Qur’an’, International Society for Iranian Studies, 2003, 269–83
- Suleiman Mourad, ‘The Survival of the Mu’tazila Tradition of Qur’anic Exegesis in Sunni and Shi’i Tafasir’, Journal of Qur’anic Studies, 2010, 12, 83–108
- Suleiman A. Mourad. ‘The Muʿtazila & Their Tafsīr Tradition: A Comparative Study of Five Exegetical Glosses on Qur’an. 3.178’. Part of a Research Paper from a Monograph to be Published by Mourad Which Studies the Work of Al-Jishumī, 2012, Pp 1–21
- Manfred Götz. ‘Māturīdī and His Kitāb Taʾwīlāt Al-Qurʾān’, In Qur’an: Formative Interpretation Edited by Andrew Rippin, Pp. 181-214. This is a Translation of Gotz, Manfred. ‘Maturīdī Und Sein Kitāb Taʾwīlāt Al-Qurʾān’, Der Islam, (1965:41), Pp. 181–215
- Jacques Jomier, ‘The Qur’anic Commentary of Imam Fakhr Al-Din Al-Razi: Its Sources and Its Originality’ (International Congress for the Study of the Qur’an, Australian National University, Canberra, 8–13 May 1981), Pp. 93–111
- Gerhard Bowering, ‘The Major Sources of Sulami’s Minor Qur’an Commentary’, Oriens, 1996, 35, 35–56
- Jamal Elias, ‘Sufi Tafsir Reconsidered: Exploring the Development of a Genre’, Journal of Qur’anic Studies, 2010, 12, 41–55
- Nicholas Heer, ‘Abu Hamid Al-Ghazali’s Esoteric Exegesis of the Koran’, In Leonard Lewisohn (Ed.), The Heritage of Sufism, Vol. I (Oneworld, 1999), Pp. 235–57
- Annabel Keeler, ‘Sufi Tafsir as a Mirror: Al-Qushayri the Murshid in His Lata’if Al-Isharat’, Journal of Qur’anic Studies, 2004
- Sajjad H. Rizvi, ‘The Existential Breath of Al-Raḥmān and the Munificent Grace of Al-Raḥīm: The Tafsīr Sūrat Al-Fātiḥa of Jāmī and the School of Ibn ʿarabī’, Journal of Qur’anic Studies (2006:8.1), Pp.58-87
- Jules Janssens, ‘Al-Kindi: The Founder of Philosophical Exegesis of the Qur’an’ by: Ya’qub B.Ishaq’, Journal of Qur’anic Studies, 2007, 9, 2, 1–21
- Jules Jannsens, ‘Avicenna and the Qur’an: A Survey of His Qur’anic Commentaries’, Mélanges De L’institut Dominicain D’études Orientales, 2004, 25–6, 177–92
- B. T. Lawson ‘Qur’ān Commentary as Sacred Performance: The Bāb’s Tafsīrs of Qur’ān 103 and 108, The Declining Day and the Abundance,” In Der Iran Um 19 Jahrhundert Und Die Enstehung Der Baha’i Religion. Edited by Johann-Christoph Bur Gel & Isabel Schayani. Georg Olms Verlag, Hildesheim, 1998, Pp.145-58
Volume IV: Tafsir: Topics, Themes, and Approaches
Part 5: Topics and Themes of Exegesis
- Anthony Johns, ‘Solomon and the Horses: The Theology and Exegesis Of A Koranic Story, Sura 38 (Sad): 30–33’, Institut Dominicain D’etudes Orientales Du Caire: Melanges, 1997, 23, 259–82.
- Andrew Rippin, ‘The Muslim Samson: Medieval, Modern and Scholarly Interpretations’, Bulletin of The School of Oriental and African Studies, 2008, 71, 2, 239–53.
- Mahmoud M. Ayoub, ‘Literary Exegesis of The Qur’an: The Case Of Al-Sharif Al-Radi’, In Issa J. Boullata (Ed.), Literary Structures of Religious Meaning in the Qur’an (Curzon, 2000), Pp. 292–309.
- Toby Mayer. ‘Shahrastānī on the Arcana of the Qur’an: A Preliminary Evaluation’. Journal Of Qur’anic Studies (2005:7.2), Pp. 61-100
- Andrew J. Lane, ‘You can’t tell a book by its author: A study of Muʿtazilite theology in al-Zamakhsharī’s (d. 538/1144) Kashshāf†.’ Bulletin of the School of Oriental and African Studies (2012:75.1), Pp. 47-86.
- Uri Rubin, ‘Meccan Trade and Qur’ānic Exegesis (Qur’ān 2: 198)’, Bulletin of The School of Oriental and African Studies, 1990, 3, 421–8.
- Stefan Wild, The Self-Referentiality of the Qur’ān: Sura 3:7 as an Exegetical Challenge, In Jane Dammen Mcauliffe, Barry D. Walfish, and Joseph W. Goering (Eds.), With Reverence For The Word: Medieval Scriptural Exegesis In Judaism, Christianity, and Islam (Oxford University Press, 2003), Pp. 422–36.
- Gerhard Bowering, The Light Verse: Qurʾānic Text and Sūfī Interpretation, Oriens, 2001, 36, 113–44.
- Brannon Wheeler, Moses or Alexander? Early Islamic Exegesis of Qurʾān 18:60-65, 1998, 57, 3, 191–215.
- Mohammed Rustom, ‘Forms of Gnosis in Sulami’s Sufi Exegesis of the Fatiha’ (Islam and Christian-Muslim Relations, 2005) 16, 4, 327–44.
- Gordon Nickel, ‘Early Muslim Accusations of Tahrif: Muqatil Ibn Sulayman’s Commentary on Key Qur’anic Verses’, In David Thomas (Ed.), The Bible in Arab Christianity (Brill, 2007), Pp. 207–23.
- Jane Mcauliffe, ‘Christians In The Qur’an and Tafsir’, In J.Waardenburg (Ed.), Muslim Perceptions Of Other Religions: A Historical Survey (Oxford University Press, 1999), Pp. 105–21.
- Thomas E. Burman, ‘Tafsir and Translation: Traditional Arabic Qur’an Exegesis and The Latin Qur’ans of Robert of Ketton and Mark of Toledo’, Speculum, 1998, 73, 3, 703–32.
- Robert Morrison, ‘Discussions of Astrology in Early Tafsīr’, Journal of Qur’anic Studies, 2009, 11, 2, 49–71.
- Karen Bauer. “I Have Seen The People’s Antipathy To This Knowledge”: The Muslim Exegete And His Audience, 5th/11th–7th/13th Centuries, In ‘The Islamic Scholarly Tradition: Studies in History, Law, and Thought in Honor of Professor Michael Allan Cook.’ Edited By M. A. Cook, Asad Q. Ahmed, Behnam Sadeghi, Michael Bonner, Pp. 293-314.
Part 6: Modern Developments in Exegesis: Interpretation and Hermeneutics
- Farid Esack, ‘Qur’anic Hermeneutics: Problems and Prospects’, Muslim World, 1993, 83, 2, 118–41.
- Abdullah Saeed, ‘Some Reflections on the Contextualist Approach to Ethico-Legal Texts of the Quran’, Bulletin of The School of Oriental and African Studies, 2008, 71, 2, 221–37.
- Erik Ohlander, ‘Modern Qur’anic Hermeneutics’, Religion Compass (Blackwell, 2009).
- Massimo Campanini, ‘Qur’anic Hermeneutics and Political Hegemony: Reformation of Islamic Thought’, Muslim World, 2009, 124–33.
- Johanna Pink, ‘Tradition, Authority and Innovation in Contemporary Sunnī Tafsīr: Towards a Typology of Qur’an Commentaries from the Arab World, Indonesia and Turkey.’ Journal of Qur’anic Studies (2010:12), Pp. 56-82.]
#
সংযোজন-৩
The Qurʾān In Context: Historical and Literary Investigations into The Qurʾānic Milieu, Edited By Angelika Neuwirth, Nicolai Sinai, Michael Marx .
Contents
Introduction- Nicolai Sinai and Angelika Neuwirth
Part One: The Qurʾan’s Historical Context (?)
The Martyrs Of Najrān And The End Of The Himyar: On The Political History Of South Arabia In The Early Sixth Century, Norbert Nebes
Arabia In Late Antiquity: An Outline of The Cultural Situation In The Peninsula At The Time Of Muhammad, Barbara Finster
Mecca on the Caravan Routes in pre-Islamic Antiquity, Mikhail D. Bukharin
Early Islam In The Light of Christian and Jewish Sources, Harald Suermann
The Evolving Representation of the Early Islamic Empire and Its Religion on Coin Imagery, Stefan Heidemann
Arabo-Aramaic and Arabiyya: From Ancient Arabic to Early Standard Arabic, 200 CE – 600 CE (2010), Ce Ernst Axel Knauf
Literacy In Pre-Islamic Arabia: An Analysis of the Epigraphic Evidence, Peter Stein
Arabs And Arabic In The Age Of The Prophet, Jan Retsö
Sources For The History Of Pre-Islamic Religion, Tilman Seidensticker
The ʿIbād of al-Ḥīra: An Arab Christian Community in Late Antique Iraq, Isabel Toral-Niehoff
An Early Christian Arabic Account Of The Creation Of The World, Kirill Dmitriev
The Qurʾan And The Prophet’S Poet: Two Poems by Kaʿb B. Mālik and Agnes Imhof
Part Two:
Contextualizing The Qurʾan the Qurʾan as Process, Nicolai Sinai
Quantitative Text Analysis And Its Application To The Qurʾan: Some Preliminary Considerations, Nora K. Schmid
Al-Hawamim: Intertextuality and Coherence in Meccan Suras, Islam Dayeh
The House Of Abraham And The House Of Amram: Genealogy, Patriarchal Authority, And Exegetical Professionalism, Angelika Neuwirth
Glimpses Of A Mariology In The Qurʾan: From Hagiography To Theology Via Religious-Political Debate, Michael Marx
The “Seal Of The Prophets”: Towards An Understanding Of Muhammad’s Prophethood, Hartmut Bobzin
Reading The Qurʾan as Homily: The Case of Sarah’s Laughter, Gabriel Said Reynolds
The Qurʾanic Commandment of Writing Down Loan Agreements (Q 2:282)—Perspectives of a Comparison with Rabbinical Law, Reimund Leicht
Islam in Its Arabian Context, François De Blois
Lost In Philology? The Virgins of Paradise and the Luxenberg Hypothesis, Stefan Wild
The Etymological Fallacy and Qurʾanic Studies: Muhammad, Paradise, and Late Antiquity, Walid A. Saleh
The Relevance Of Early Arabic Poetry For Qur’Anic Studies Including Observations On Kull And On Q 22:27, 26:225, And 52:31, Thomas Bauer
Qurʾanic Readings of the Psalms, Angelika Neuwirth
The Codification of the Qurʾan: A Comment on the Hypotheses of Burton and Wansbrough, Gregor Schoeler
The Second Maṣāḥif Project: A Step Towards the Canonization of The Qurʾanic Text Omar Hamdan
####################################
কপি সম্পাদনাঃ উযমা তাজ্বরিয়ান