১/ক/
শালীনতার বোধ, চর্চা, ধারণা, বোঝাপড়া ইতিহাস-ভুগোল-প্রতিবেশ-সংস্কৃতিভেদে নানারকম, বহুপ্রকার, এবং বিবর্তনশীল। এর ‘চিরস্থায়ী কাঠামো’, সার্বজনীন মানদণ্ড এবং প্রাতিষ্ঠানিক বিধিবিধান আরোপ ও আরোপের ইচ্ছা/প্রকল্পের সাথে বিশেষ রকম সামাজিক-ঐতিহাসিক চৈতন্য গড়ন এবং ক্ষমতা সম্পর্ক গেঁড়ে বসার সম্পর্ক আছে- হতে পারে তা গোত্রবাদ- পুরুষতন্ত্র- উপনিবেশ-পুঁজিবাদ ইত্যাদি, এবং এসবের নানামাত্রিক সংশ্লেষণ।
১/খ/
দ্বীন-ধর্ম-উপাসনার বিকাশ, এসব সংক্রান্ত বুঝ-বোঝাপড়ার বিকাশ, এবং বুঝ-বোঝাপড়ার জগতের বিকাশ, জ্ঞান- চৈতন্য, সামাজিক-রাজনৈতিক প্রতিষ্ঠান ও ক্ষমতা সম্পর্কের বিকাশের বহুমুখী ও জটিল সম্পর্ক বিবেচনায় না রেখে ‘পর্দা’/ হিজাব/নিকাব সংক্রান্ত আজকের দুনিয়ার ধর্মীয়/দ্বীনী/সেক্যুলার-এন্টিসেক্যুলার কোনো আলাপই সম্যক ইনসাফের হওয়া সম্ভব না।
১/গ/
দ্বীন-ধর্ম-উপাসনার বুঝ- রীতি-পদ্ধতির ক্ষেত্রবিশেষে পুরুষতান্ত্রিক চৈতন্য, কাঠামো, বয়ান এবং বিধি-বিধানের বিকাশের সাথে শালীনতার বোধ-বোঝাপড়া এবং সামাজিক- রাষ্ট্রীয় চর্চার পুরুষতান্ত্রিক জুলুমিয়াত সম্পর্কিত।
১/ঘ/
উপনিবেশ- বর্ণবাদ- প্রাচ্যবাদ এবং ‘ ঔপনিবেশিক/পশ্চিমা আধুনিকতা ও সেক্যুলারিজম’ এর প্রভাব বলয়ের মধ্যেকার, নানা ধর্ম মতের, নানা সমাজের দ্বীন-ধর্ম-উপাসনার বুঝ-ভাষ্য-রীতি-নীতি-প্রথা- চর্চা প্রতিক্রিয়ামূলক বিশুদ্ধতাবাদ, প্রতিক্রিয়ামূলক আধুনিকতাবাদ এবং বিশেষ মাত্রার সেক্যুলারাইজেশনযুক্ত ‘এন্টি-সেক্যুলার’ প্রতিক্রিয়া, নেগোশিয়েশন, সংশ্লেষণ ও রুপকল্পের সাক্ষ্য বহন করে। পর্দা-হিজাব-শালীনতার দ্বীন-ধর্ম-উপাসনার রেফারেন্স ভিত্তিক বুঝ ও চর্চা এসবের বাইরে নাই।
১/ঙ/
না আলো অধিক মহিমার, না অন্ধকার। পর্দা-হিজাব-নিকাব যখন আজকের দ্বীন-দুনিয়া আলোচনার প্রসঙ্গ-ততক্ষণে আমরা আছি পরিচয়বাদী-জাতিবাদী-পুরুষতান্ত্রিক- বর্ণবাদী-পুঁজিবাদী-ঔপনিবেশিক-আধুনিক জগতব্যবস্থার মধ্যে বা প্রান্তে। ‘রাজনৈতিক/সামাজিক’ আদর্শ হিসেবে ‘সেক্যুলারিজম’ , সমাজ-ইতিহাস শাস্ত্রের ধারণা এবং প্রসঙ্গ হিসেবে ‘সেক্যুলারিজম’ – দুইই পর্যালোচনার মধ্যে আছে। ‘সেক্যুলারিজম’ এর বুঝ/ব্যাখ্যা পালটে যাওয়া অন্তত একটা দিক থেকে হলেও ‘এন্টি-সেক্যুলারিজম’-এর বুঝ-চর্চার পালটে যাবার কারন ঘটাবে। ঔপনিবেশিক -প্রাক ঔপনিবেশিক আলো এবং অন্ধকারের বুঝ-চর্চা অনেক অনেক আলাদা, বিচিত্র। অর্থ-ব্যঞ্জনার পার্থক্য থাকলেও আলো-অন্ধকার জোড়-বিপরীত (binary) করে বোঝার নিশানা প্রাক-ঔপনিবেশিক দ্বীন-ধর্ম-উপাসনার-বুঝের জগতে বিরল নয়। কিন্তু প্রতিষ্ঠান হিসেবে উপনিবেশ/বর্ণবাদ আলো-অন্ধকার জোড় বিপরীত করে বোঝার চর্চাকে সার্বজনীন বৌদ্ধিক শাসনের ভিত্তি করে নিয়েছিলো।
আলো-অন্ধকার জোড় বিপরীতের বেইনসাফি বুঝের শাসন থেকে নিজেদের জ্ঞান-চৈতন্য-বুঝ-বোঝাপড়াকে সামান্য আলাদা করতে পারলেই আমরা সহজে বুঝতে পারবোঃ কি করে, কোন ধরণের ইতিহাস বুঝ আমাদেরকে ‘আইয়ামে জাহিলিয়া’কে একরৈখিক, ‘অন্ধকারকাল’ হিসাবে চেনায়, কি আমাদের ঔপনিবেশিক-বর্ণবাদী-পুঁজিবাদী সমাজ-দুনিয়াপ্রকল্পকে ‘আলোর জগৎ’ হিসাবে চেনায়, কি আমাদেরকে ‘আদিতে ফেরা’ কিংবা পরিচয়বাদ/জাতিবাদ/সংখ্যাগরিষ্ঠতাবাদী/ শ্রেষ্ঠত্ববাদী ইত্যাদি অতীত এবং ভবিষ্যৎ প্রকল্পে আমাদের সমর্পিত করে।
পর্দা-হিজাব-নিকাব শুধু শালীনতার বিশেষ ‘দ্বীন’ ‘ধর্ম’, সংস্কৃতির চর্চার, বিবর্তনের মামলা নয়। আলো-অন্ধকারের জোড়-বিপরীত ভিত্তিক সনাতনী এবং ঔপনিবেশিক-আধুনিক পুরুষতান্ত্রিক-বর্ণবাদী সেক্যুলারিস্ট রাষ্ট্র এবং দুনিয়া প্রকল্পের জুলুমশাহী চেনার মামলা, মিল-মোকাবেলা-নেগোশিয়েশনের মামলা, এইসবের জুলুমশাহী থিকা, মুক্তি, ইনসাফ আর আনন্দের দুনিয়া রচনার মামলা, এসবের মধ্যে বাঁচা-মরার বেদনা।
আলো-অন্ধকার জোড়বিপরীত ভিত্তিক পশ্চিমা লিবারাল ‘ফ্রিডম’, ‘চয়েস’ ; ‘অধিকার’ কিংবা তার ‘এন্টি-সেক্যুলার’, পরিচয়বাদী ক্রিটিক- যা নিজেও আলো-অন্ধকার জোড়বিপরীত ভিত্তিক বৌদ্ধিক পরিকাঠামোর প্রভাবাধীন-তাসব এই জুলুমশাহী থেকে মুক্তির কোনো ইনসাফি, মুক্তিদায়ী, কল্যান, মঙ্গল ও আনন্দদায়ী প্রকল্প হাজির করতে সক্ষম না।
“We‘We have to remember that once also Jewish and Christian women wore the veil. It is only now that it is considered as a characteristic sign of Islamic culture and of its conception of the woman’- Leila Ahmed.
[Rethinking the veil: Leila Ahmed in conversation with Azadeh Moaveni. https://www.frontlineclub.com/blogs/theforum/2011/05/few-garments-have-been-as.html]
‘Two points emerge from this very basic look at some of the many meanings of veiling in the contemporary Muslim world. First, we have to resist the reductive interpretation of veiling as the quintessential sign of women’s unfreedom. What does freedom mean if we know that humans are social beings, always raised in certain social and historical contexts and belonging to particular communities that shape their desires and understandings of the world? Isn’t it a gross violation of women’s own understandings of what they are doing to simply denounce the burqa as a medieval or patriarchal imposition? Second, we shouldn’t reduce the diverse situations and attitudes of millions of Muslim women to a single item of clothing. Perhaps it is time to give up the black and white Western obsession with the veil and focus on some serious issues that feminists and others concerned with women’s lives should indeed be concerned with.’ – Lila Abu-Lughod.[ The Muslim woman: The power of images and the danger of pity. 1 September 2006.]
‘Unfortunately, because of the politicization of the discussion, it is a long way before we know what would a person do if they were totally free. That is, if they were free to wear whatever they wanted, nobody said anything, would that be as big a deal? Even for the wearer? As it is to those who are resisting it? I don’t know. So, until we actually accept people in the full range of their choices, we can’t know about what is the full spectrum or full range of women Muslim and their dress. We can’t know. So I support this movement going on terribly in Iran just as much as I support the burqini protest that is going on in France. They emphasize on two different things, but they’re all about women saying we give the same, that’s my body my choice. And that’s hard to do with the (unintelligible)’- Amina wadud.
[Meet Amina Wadud: The Rock Star of Islamic Feminists. https://musliminstitute.org/freethinking/politics/meet-amina-wadud-rock-star-islamic-feminists]
‘Veiling is both a discourse—a manner of thinking and talking about it, perceiving it as well as taking it for granted— and a practice. As a discourse it lies at the interface of political ideology, culture, and agency. As a practice, veiling cannot be detached from history. And it is as history—the history of women in relation to men—that it is lived and experienced by women in various parts of the world. Conflating discourse and practice “naturalizes” veiling by making it appear normative and immutable. The veil as history informs the veil as discourse, sheds light on its modalities, and helps to make out its future evolution.’- Marnia Lazreg. [Questioning the Veil: Open Letters to Muslim Women.]
‘এটা খুবই আয়রনিক যে আধুনিক যুগে হিজাব ইসলামি পরিচয়ের প্রতীক হয়ে দাঁড়িয়েছে। ঐতিহাসিক ও ধর্মীয়ভাবে কিছু খ্রিষ্টান ও ইহুদি ধর্মীয় গোষ্ঠীর মধ্যে মস্তকাবরণের প্রচলন পাওয়া যায় এবং ঐ ঐতিহ্যগুলোর যে ভাষিক নির্দেশসমূহ এটাকে অনুমোদন করে তা ইসলাম ধর্মে যা আছে তার চেয়ে অনেক পরিষ্কার ও নিষ্পত্তিসূচক। এটা খুবই আয়রনিক যে আধুনিক মুসলমানরা, অন্তত গত সত্তুর দশকের শেষ দিক থেকে, মস্তকাবরণকে তাদের পরিচয়ের রাজনীতির অবিচ্ছেদ্য উপাদান হিসাবে বেছে নিয়েছেন, যদিও এ ব্যাপারে তাদের নিজস্ব শাস্ত্রীয় নির্দেশ ইহুদি ও খ্রিষ্টানদের চেয়ে অনেক কম নিষ্পত্তিসূচক। হিজাব ইসলামের সাথে অনন্যভাবে জড়িত না। তবে এটা সত্য যে গত সত্তুর দশকের শেষ দিক থেকে ইসলামী সামাজিক আন্দোলনগুলো এটিকে ইসলামিক ক্যাটাকিজমের (catechism) অংশ বানিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। আমার মতে, বিনম্রতা, শালীনতা ও ব্যক্তিগত ধার্মিকতা/ভক্তি আল্লাহর চোখে অধিকতর মূল্যবান- যেকোনো আনুষ্ঠানিক পোশাকের চাইতে, সেটা যত পবিত্র দেখাক না কেন! এবং আল্লাহই ভালো জানেন। – Khaled Abou El Fadl . Fatwa on Hijab. 2016. https://www.lokayoto.org/2022/04/15/khaled-abou-el-fadl-on-hijab/]
মনে রাখতে হবে– এই তালিকা নির্মাণটা নানাদিক থেকে সীমাবদ্ধ কিন্তু চলমান। এতে যোজন–বিয়োজন ও পরিমার্জন চলতে থাকবে। যেসব জিনিসপত্রের নাম দেয়া আছে– তার সব অগ্রাধিকার ভিত্তিতে সাজানো আছে– এমন না। সহজ–কঠিনের ক্রমানুসারেও সাজানো নয় এই তালিকা। এসবই পাঠকের বিবেচনা ও অগ্রাধিকারের আওতায়।
তালিকাটা প্রাথমিক একটা সূত্র হিসেবে হাতে রেখে পড়াশুনা করতে গিয়ে পাঠক নিজেই তার নিজের অগ্রাধিকার পাঠের তালিকার দিকে যেতে পারবেন বা যাবেন বলে আশা করি।
পরামর্শ থাকবে– একটা বা দুইটা কোনো জিনিস পড়ে–শুনে সিদ্ধান্ত বা মত চূড়ান্ত না করার। ভিন্নমতগুলির সাথে চেনা–জানার চেষ্টা খুব কাজের। এটা বিবেচনায় রেখে চেষ্টা আছে এই তালিকা যথাসম্ভব ভারসাম্য ও পর্যালোচনামূলক রাখার। কোনো মত বা সিদ্ধান্ত প্রস্তাব করা বা চাপিয়ে দেয়া এই তালিকার উদ্দেশ্য নয়। বরং, একটা সামগ্রিক পর্যালোচনার তদবির যেন সমাজে চলে– সেটা এই তালিকা করার প্রধান উদ্দেশ্য।
তালিকায় উল্লেখ করা এই পর্যায়ে সম্ভব হচ্ছে না, কিন্তু, একেক রচনার/টেক্সটের একেক রচনা সময়, অঞ্চল বা প্রেক্ষিত। তার আগে পরে, বিভিন্ন অঞ্চলে সে বিষয়ে আরো অনেকের অনেক কাজ থাকতে পারে বা আছে– সেসবের সাথে পরামর্শ করা জরুরী, তা না হলে কোনো রচনার ওপর অবিচার করা হয়ে যাইতে পারে।
##
৪/ক/ আলাপ-পরিচয়
Veil. wikipedia entry: https://en.wikipedia.org/wiki/Veil
Why Do Muslim Women Wear A Hijab? Muslim Religious Writings Are Not Entirely Clear On The Question Of Veiling. Https://Theconversation.Com/Why-do-muslim-women-wear-a-hijab-109717
How Does The Qur’an Address The Issue Of Muslim Woman’s Veil Or “Hijab”? । Asma Lamrabet Http://Www.Asma-lamrabet.Com/Articles/How-does-the-qur-an-address-the-issue-of-muslim-woman-s-veil-or-hijab/
Five Myths About Hijab। It’s Not A Headscarf — And It’s Not Just For Women । Nadia B. Ahmad and Asifa Quraishi-Landes Https://Www.Washingtonpost.Com/Outlook/Five-myths/Five-myths-about-hijab/2019/03/15/D1f1ea52-45f6-11e9-8aab-95b8d80a1e4f_story.Html
Demystifying The Islamic Veil
Https://Www.Wbur.Org/Hereandnow/2014/09/22/Veiling-book-amer
Want To Argue About ‘sharia’? Here’s What It Means. Interview Of Asifa Quraishi-landes
Https://Www.Kuow.Org/Stories/Want-argue-about-sharia-heres-what-it-means
Women In Islamic Law: Examining Five Prevalent Myths
Https://Yaqeeninstitute.Org/Nazir-khan/Women-in-islamic-law-examining-five-prevalent-myths/
Head Scarves and Modesty in Islam. Muna Abu Sulayman
https://www.youtube.com/watch?v=V9ebCNIXOLg
Usuli Institute Intro: Grace Song on Surviving Conversion, Cultivating Divine Idealism and Hijab
https://www.youtube.com/watch?v=Y-Pibs2x9yk
5 Muslim Scholars On The Permissibility Of Not Wearing The Headscarf Https://Www.Huffingtonpost.Ca/Junaid-jahangir/Islam-wearing-hijab_b_14046520.Html
৪/খ/ একটা উন্মুক্ত কোর্সঃ
Veiling
https://www.open.edu/openlearn/history-the-arts/veiling/content-section-0?intro=1
৪/গ/ দুইটি ফতোয়া
FATWA: On the hijab in our day and age and addressing past scholarly opinions on the hijab
https://www.searchforbeauty.org/2017/06/05/on-the-hijab-in-our-day-and-age-and-addressing-past-scholarly-opinions-on-the-hijab/
Fatwa On Permissibility Of Not Wearing Hijab । Khaled Abou El Fadl
Https://Www.Searchforbeauty.Org/2016/01/02/Fatwa-on-hijab-the-hair-covering-of-women/
হিজাব সম্পর্কে ফতোয়া ।। শায়খ ডঃ খালেদ আবু এল ফাদল
https://www.lokayoto.org/2022/04/15/khaled-abou-el-fadl-on-hijab/
৪/ঘ। কয়েকটি হালাকাঃ
হিজাব, পর্দা, মডেস্টি সম্পর্কে শায়খ খালেদ আবু এল ফাদল -এর কয়েকটি হালাকাঃ
https://soundcloud.com/usuli/hijab-chapter-1?in=usuli/sets/halaqas
https://soundcloud.com/usuli/hijab-chapter-2?in=usuli/sets/halaqas
https://soundcloud.com/usuli/hijab-chapter-3?in=usuli/sets/halaqas
https://soundcloud.com/usuli/hijab-chapter-4?in=usuli/sets/halaqas
https://www.youtube.com/watch?v=Y-Pibs2x9yk&t=36s
https://www.youtube.com/watch?v=WahCteWcJzE
৪/ঙ /
কিছু প্রবন্ধ/সাক্ষাতকার/আলাপ/বক্তৃতা
বোরকা৷ বেগম রোকেয়া
Burqa Or Chanel Suits?
The Muslim Woman/ The Power Of Images And The Danger Of Pity. Lila Abu-lughod
Https://Www.Eurozine.Com/The-muslim-woman/
A Headscarf Affair, A Women’s Affair? । By Nilüfer Göle Https://Tif.Ssrc.Org/2008/02/21/A-headscarf-affair-a-womens-affair/
Questioning The Veil: Marnia Lazreg By Geraldine Doogue on Saturday Extra
https://abcmedia.akamaized.net/rn/podcast/2010/01/sea_20100130_0830.mp3
What About Niqab Or Burqa?- Amina Wadud
Https://Musliminstitute.Org/Freethinking/Politics/Meet-amina-wadud-rock-star-islamic-feminists
Amina Wadud। ”islam Belongs To All Its Believers”
Https://En.Qantara.De/Content/Interview-with-amina-wadud-islam-belongs-to-all-its-believers
Amina Wadud। “The Koran Cannot Be Usurped”
Https://En.Qantara.De/Content/Interview-with-the-muslim-reform-thinker-amina-wadud-the-koran-cannot-be-usurped
Asma Barlas। “It Is The Right For Every Muslim To Interpret The Quran For Themselves”
Https://En.Qantara.De/Content/Interview-asma-barlas-it-is-the-right-for-every-muslim-to-interpret-the-quran-for-themselves
Leila Ahmed, Muslim Women And Other Misunderstandings
Https://Onbeing.Org/Programs/Leila-ahmed-muslim-women-and-other-misunderstandings/
Insight With Leila Ahmed- A Quiet Revolution
https://www.youtube.com/watch?v=m0H5akemSsM
Following the trail of Islamism and the Veil across time and borders. Leila Ahmed
https://www.youtube.com/watch?v=p7JNxlJ_7T8
From colonial Algeria to modern day Europe, the Muslim veil remains an ideological battleground
https://theconversation.com/from-colonial-algeria-to-modern-day-europe-the-muslim-veil-remains-an-ideological-battleground-70242
Muslim Women’s Veil, Between The Colonial Ideology And Traditionalist Islamic Ideology: A Decolonized Vision. Asma Lamrabet
http://www.asma-lamrabet.com/articles/muslim-women-s-veil-between-the-colonial-ideology-and-traditionalist-islamic-ideology-a-decolonized-vision/
Frantz Fanon, “Algeria Unveiled”
https://academics.skidmore.edu/blogs/transnational-s19/files/2014/08/Fanon-Algeria-Unveiled.pdf ;
http://abahlali.org/files/algeria_unveiled.pdf
The Paradox of the Veil in Sufism. William C. Chittick
৪/চ/ কলাম
Veil Of Ignorance: Have We Gotten The Headscarf All Wrong?- By Leila Ahmed | 2011
Https://Foreignpolicy.Com/2011/04/25/Veil-of-ignorance-2/
Reinventing The Veil। Leila Ahmed
Https://Www.Ft.Com/Content/Efc25b9c-81ba-11e0-8a54-00144feabdc0
The West’s curious obsession with the veil । Sahar Ghumkhor
https://www.middleeasteye.net/opinion/behind-veil-study-how-west-imagines-muslim-women
The veil in anxious times। Sahar Ghumkhor
https://www.middleeasteye.net/opinion/behind-veil-study-how-west-imagines-muslim-women
৪/ছ/ কিছু বই
What Is Veiling? By Sahar Amer. ।
Sahar Amer, author of What is Veiling?, talks with Caroline Rudolph about one of Islam’s most misunderstood and controversial practices.
https://uncpress.org/author-qa/9781469632414/
Headscarf and Veiling: Glimpses from Sumer to Islam. edited by Roswitha Del Fabbro, Frederick Mario Fales, Hannes D. Galter.
https://edizionicafoscari.unive.it/media/pdf/books/978-88-6969-522-3/978-88-6969-522-3_XJYgPCn.pdf
A Quiet Revolution: The Veil’s Resurgence, From The Middle East To America। Leila Ahmed
Leila Ahmed On The History Of The Veil
Http://Blog.Yalebooks.Com/2011/10/06/Leila-ahmed-on-the-history-of-the-veil/
Questioning the Veil: Open Letters to Muslim Women. Marnia Lazreg
Women And Gender In Islam: Historical Roots Of A Modern Debate । Leila Ahmed
The Politics Of The Veil। Joan Wallach Scott
The Political Psychology of the Veil. The Impossible Body । Sahar Ghumkhor
Beyond The Veil: Male-female Dynamics In A Muslim Society। Fatema Mernissi
What does the Veil know?. Eva Meyer , Vivian Liska eds.
Https://Www.Youtube.Com/Watch?Reload=9&V=0s63_zsgs24
Khaled Abou El Fadl, Speaking In God’s Name: Islamic Law, Authority, And Women
The Crisis Of Islamic Masculinities, By Amanullah De Sondy
“Believing Women” In Islam/ Unreading Patriarchal Interpretations Of The Qur’an। Asma Barlas
Qurʼan And Woman. Rereading The Sacred Text From A Woman’s Perspective. Amina Wadud
Qur’an Of The Oppressed: Liberation Theology And Gender Justice In Islam. Shadaab Rahemtulla
Unruly Women: Race, Neoliberalism, and the Hijab. Falguni A. Sheth
৪/জ/
বাংলা অঞ্চল/ভারতীয় উপমহাদেশ/বাংলাদেশ- এ ‘নারী’র ভিজিবিলিটি পলিটিক্স এবং ‘পর্দা’
রোকেয়া রচনাবলী
Women, Veiling and Politics: The South Asian Conundrum.By Imtiaz Ahmed (Editor). Publisher: The University Press Limited (UPL), 2019 [ Section II Bangladesh : Chapter 2 The Politics of Knowledge and the Veiling of the Veil by Amena Mohsin; Chapter 3 Muslim Bodies, Imperial Politics and Feminist Frames by Dina M Siddiqi ]
Visible Histories, Disappearing Women: Producing Muslim Womanhood in Late Colonial Bengal । Mahua Sarkar
Beyond Purdah?: Women in Bengal 1890-1930 । Dagmar Engels
৪/ঝ/ কয়েকটা সাধারণ রেফারেন্স
El Guindi, Fadwa; Sherifa Zahur (2009). Hijab. The Oxford Encyclopedia of the Islamic World.
The Routledge International Handbook to Veils and Veiling. Edited By Anna-Mari Almila, David Inglis.
Gender And Sexuality In Islam। Edited By Omnia El Shakry
Islam And Gender: Major Issues And Debates. By Adis Duderija, Alina Isac Alak, Kristin Hissong
The Routledge Handbook Of Islam And Gender. Justine Howe
Rebellious Wives, Neglectful Husbands: Controversies in Modern Qur’anic Commentaries. Hadia Mubarak
Rending the veil : concealment and secrecy in the history of religions.Edited by Elliot R. Wolfson
#
৫/ প্রাসঙ্গিক কিছু রিডিং লিস্টঃ
ম্যাস্ক্যুলিনিটি, মুসলিম পুরুষালিতা ও লিঙ্গ-যৌনতা বোঝাপড়া।। কিছু আলাপ-পর্যালোচনার হদিস।।
https://www.lokayoto.org/2021/01/04/gender-sexuality-islam/
শরিয়া। পরিচয় ও পর্যালোচনামূলক পাঠ সহায়ক তালিকা।। https://www.lokayoto.org/2020/11/27/shariah-a-reading-list/
‘প্রাচীনযুগের শেষভাগ’, ‘আল-জাহিলিয়া’ এবং ইসলামের আবির্ভাবকালের ইতিহাসঃ কয়েকটা বই ও প্রবন্ধের হদিস।।
Https://Www.Lokayoto.Org/2020/09/10/Late-antiquty_jahiliya_islam_reading/
দ্বীন ও দুনিয়া (ইসলাম সম্পর্কে পর্যালোচনামুলক পাঠের একটা তালিকা)
Https://Www.Lokayoto.Org/2020/02/10/Din-duniya-islam/
সেক্যুলারিজম বিতর্কঃ একটা পাঠসূত্র ।।
Https://Www.Lokayoto.Org/2019/09/08/Secularism_readinglist/
‘ধর্ম – দ্বীন – উপাসনাঃ পর্যালোচনামুলক পাঠের একটা পঞ্জিকা’
https://www.lokayoto.org/2021/07/04/din-dharma-upashana/
( শেষ)