বিজ্ঞান-ধর্ম বাইনারী না করে কি করে আলাপ করা যায়?।। জ্ঞান-বিজ্ঞান-প্রযুক্তির পর্যালোচনামুলক বোঝাপড়ার একটা পাঠসুত্র উদ্যোগ)
[ ১/ কোভিড-১৯ ঘটনা বাংলাদেশ এবং বিশ্বে বহু নতুন-পুরান আলাপ সামনে আনছে, অনেক দরকারী আলাপ হারায়াও যাইতেছে অন্যসব আলাপের ভীড়ে বা চাপে। আলাপ-বিতর্কের থাকা-না থাকা-হাজিরা-গরহাজিরার রাজনীতি আছে। করোনাকালের বাংলাদেশ/ বাংলাভাষী অঞ্চলে অনেক আলাপের সাথে/মধ্যে বিজ্ঞান বনাম ধর্ম টাইপ এক পশলা আলাপ-বিতর্কও হয়া গেলো, হয়তো কিছুটা চইলা আবার তলায়া যাবে। জানি না। তবে, এই পশলায় ‘ধর্ম’ এবং ‘বিজ্ঞান’ সম্পর্কে আমাদের সমাজেও পর্যালোচনামূলক বোঝাপড়ার ঘাটতি লক্ষ্য করা গেছে। এই ঘাটতির নানা কারণ আছে, কিন্তু ন্যায়-ইনসাফ-মর্যাদা-সাম্যের সমাজ-দেশ-দুনিয়া নির্মাণের সাধনায় এই ঘাটতি পূরণের জন্য ভাবনা-অনুশীলন জরুরী একটা কাজ। তার অংশ হিসেবে এই পাঠসূত্র প্রণয়নের উদ্যোগ।
২/ যারা তালিকা পরামর্শে পড়াশুনা করতে চান, তাদের প্রতি গৎবাঁধা কথা প্রথমে মনে রাখতে হবে- এই তালিকার নির্মাণ নানাদিক থেকে সীমাবদ্ধ কিন্তু চলমান। এতে যোজন-বিয়োজন ও পরিমার্জন চলতে থাকবে। যেসব জিনিসপত্রের নাম/ঠিকানা/অধ্যায় দেয়া আছে, তার সব অগ্রাধিকার ভিত্তিতে সাজানো আছে- এমন না। সহজ-কঠিনের ক্রমানুসারেও সাজানো নয় এই তালিকা। এ সবই পাঠকের বিবেচনা ও অগ্রাধিকারের আওতায়।
এত বড় লিস্ট! সব পড়তে বা শুনতে হবে না। তালিকাটা প্রাথমিক একটা সূত্র হিসেবে হাতে রেখে পড়াশুনা করতে গিয়ে পাঠক নিজেই তার নিজের অপেক্ষাকৃত ছোট বা খুবিই সংক্ষিপ্ত কিন্তু প্রয়োজনীয়/অগ্রাধিকার পাঠের তালিকার দিকে যেতে পারবেন বা যাবেন বলে আশা করি। যদি তেমন কাজে আসে, তাইলে সেটা তালিকা প্রণয়নের একটা অতি ক্ষুদ্র হইলেও সাফল্য হিসেবে বিবেচিত হবে।
পাঠক পুরা বিভাগ বা তালিকা দেখে নিজের আগ্রহ ও জিজ্ঞাসার জিনিস আগে পড়া-শোনার চেষ্টা করতে পারেন, কিন্তু পরামর্শ থাকবে- একটা বা দুইটা কোনো জিনিস পড়ে-শুনে সিদ্ধান্ত বা মত চূড়ান্ত না করার। ভিন্নমতগুলির সাথে চেনা-জানার চেষ্টা খুব কাজের। এটা বিবেচনায় রেখে চেষ্টা আছে এই তালিকা যথাসম্ভব ভারসাম্য ও পর্যালোচনামূলক রাখার। কোনো মত বা সিদ্ধান্ত প্রস্তাব করা বা চাপিয়ে দেয়া এই তালিকার উদ্দেশ্য নয়। বরং, একটা সামগ্রিক পর্যালোচনার তদবির যেন সমাজে চলে- সেটা এই তালিকা করার প্রধান উদ্দেশ্য।
একেক টেক্সটের রচনা একেক সময়ে, অঞ্চলে বা প্রেক্ষিতে রচিত হয়েছে। এখনই এই বিষয়গুলো তালিকায় উল্লেখ করা এই পর্যায়ে সম্ভব হচ্ছেনা।। তার আগে পরে, বিভিন্ন অঞ্চলে সে বিষয়ে আরো অনেকের অনেক কাজ থাকতে পারে বা আছে- সেসবের সাথে পরামর্শ করা জরুরী , তা না হলে কোনো রচনার ওপর অবিচার করা হয়ে যাইতে পারে।
বাংলা বা আমাদের এই অঞ্চলের ‘স্থানীয়’ ভাষাগুলিতে রচনা কই? থাকলেও এত কম কেন? উত্তরটা, আসেন, সবাই মিলে ভাবি, কাজের দায়িত্ব নেই।
‘সব কি আপনে পড়ছেন?’ না, সব আমি পড়ি নাই। কিছু পড়ছি, কিছুর সারাংশ পড়ছি, কিছুর ভূমিকা, কিছুর অংশ বিশেষ। এই লিস্ট করতে থাকাটা আমার নিজের পড়াশুনার জন্যে কাজে লাগে। আপনাদের সামান্য কাজে লাগলেও খুশির কথা।
প্রাথমিক খসড়ায় ফিডব্যাক দিয়ে সহযোগিতা করছেন জাকারিয়া হোসাইন অনিমেষ এবং মিথিলা মাহফুজ। তাদের প্রতি ধন্যবাদ, সংহতি। সংযোজন/বিয়োজন ও সম্পাদনা চলবে*।
বিনীত নিবেদন,
অরূপ রাহী]
####
ভূমিকার বদলেঃ ‘বিজ্ঞান বনাম ধর্ম’ বিতর্ক প্রসঙ্গে কিছু সাধারণ মন্তব্য
{ “কী করো শ্বশুর লেখাজোখা, মেঘেই দেখ জলের রেখা’’- খনা
“Because nothing is less neutral, in the world of society, than the authoritative utterance of Being; the findings of science inevitably exert a political effect, which may not be that which the scholar intended.” – Pierre Bourdieu
“One could not be a calm, cool, and detached scientist while Negroes were lynched, murdered, and starved.” – W E B Du Bois }
১/ ‘ধর্ম’, জ্ঞান, বিজ্ঞান, প্রযুক্তির চালু ধারণাগুলি নিত্য বা চিরন্তন নয়। অনিত্য, ‘আধুনিক’ ও পরিবর্তনশীল। যেমন, চিন্তা করেনঃ বাংলা-সংস্কৃত-সনাতন ট্র্যাডিশনে ‘বিজ্ঞান’ এর এক সময়ে অর্থ ছিলো বিশেষ মানসিক অবস্থাঃ ‘চেতন’, মনোভাব’, ‘সংস্কার’ ইত্যাদি। ধর্ম মানে ছিলো বস্তুর ধর্ম, প্রাণের ধর্ম, জীবের ধর্ম, মানুষের ধর্ম ইত্যাদি। ‘বিজ্ঞান’ নয় ‘প্রযুক্তি’। ধর্ম নয় রিলিজিয়ন। রিলিজিয়ন নয় ধর্ম বা দ্বীন বা উপাসনা।
২/ ‘বিজ্ঞান’-এর একটা কোনো উৎস বা কেন্দ্র নাই, নাই একটা মাত্র ধারণা বা একটা সরল রৈখিক ইতিহাস। শূন্য , বীজগণিত, আপেক্ষিকতার সূত্র কিংবা ইউনানী-আয়ুর্বেদী- কবিরাজী-হেকিমি চিকিৎসা/ ঔষধ কিংবা চাকা, নৌযান, জ্যোতির্বিজ্ঞান কিংবা কৃষি-খাদ্য-আবাস-পশুপালন কিংবা সুর-ছন্দ-রচনা-ভাষা-সমাজ-ইতিহাস-অর্থনীতির জ্ঞানের ইতিহাস দেখলেও সেসব আমরা বুঝতে পারি। কিন্তু এসবই জ্ঞানের/বৈজ্ঞানিক জ্ঞানের কিছু প্রকার উদাহরণ মাত্র।
৩/ দুনিয়ার সব অঞ্চলের সব রকম মানুষের বহুরকম জীবন-অভিজ্ঞতা-অনুশীলন-অনুসন্ধিৎসা-জ্ঞান-বিজ্ঞান-ধর্ম-সংস্কৃতির বিচিত্র-বহুরৈখিক ইতিহাস রচনা করছে। সেসব জ্ঞান-বিজ্ঞানের গ্রহণ-পরিগ্রহণ-দখল-আত্মীকরণ-স্থানান্তর-ভাষান্তর-রূপান্তর-পারস্পারিক প্রভাব-পরিগঠনের ইতিহাস আছে। পশ্চিম/ইউরোপীয় উপনিবেশবাদ এই ইতিহাসের বড় এক পরিচ্ছেদ।
৪/ সামাজিক-সাংস্কৃতিক অভিজ্ঞতা যেমনঃ উপাসনা/ধর্ম/দ্বীন/জীবনবিধান/জীবনব্যবস্থা্র বিকাশ/পরিবর্তন/বিবর্তনের বাঙময় ইতিহাসের মধ্যে যেমন ‘বিজ্ঞান’ অংশ, তেমনি এসব জ্ঞান/সংস্কৃতির বিকাশ-বিবর্তনের ক্ষেত্রে ‘বিজ্ঞান’ বা পদ্ধতি-পর্যালোচনামূলক জ্ঞান অনুশীলনের ভূমিকা আছে। ফলে, এটা ‘দুই’ হয়ে বিচ্ছিন্ন ইতিহাস হওয়ার আবশ্যকতা নাই বা ছিলো না প্রাক-পশ্চিমা ঔপনিবেশিক ‘আলোকায়ন’ প্রভাবের আগে। ‘বিজ্ঞান’ প্রতিষ্ঠান আকারে, ‘ধর্ম’ প্রতিষ্ঠান আকারে বিভিন্ন সমাজে হাজির হবার মধ্যে দিয়া এই ‘দুই’, দুই হয়ে উঠছে। ‘বিজ্ঞানবাদ’ এবং ‘ধর্ম’বাদ এই বিভাজন/ পৃথকীকরনের সামাজিক-সাংস্কৃতিক অভিজ্ঞতার নাম। যা পরে একটা জোড়-বিপরীত(binary) হিসেবে চিন্তা এবং জ্ঞান জগতে রূপ ও প্রতিষ্ঠা পায়।
৫/ ‘ধর্ম’ বনাম ‘বিজ্ঞান’- একটা সাম্প্রতিক, ‘আলোকায়ন’ প্রভাবিত জোড়-বিপরীত(binary)। ঔপনিবেশিক আধুনিকতার ‘আলোকায়ন’ প্রভাবের আগে এরকম খাড়া খাড়ি জোড়-বিপরীত চর্চার সামাজিক ইতিহাস দেখা যায়না। আবার, ‘পশ্চিমা আধুনিকতা’ নিজেও দ্বন্দ্ব-বিরোধ/আভ্যন্তরীন টানা-পোড়েনবিহীন একহারা/মনোলিথিক ঘটনা না।
৬/ যুক্তি বনাম আবেগ দেখা, বস্তু বনাম ভাব দেখা, আলো বনাম অন্ধকার দেখা, পশ্চিম বনাম পূর্ব দেখা, সভ্যতা/বিজ্ঞানের ‘কেন্দ্র’, উৎস ইত্যাদির দাবী, শ্রেষ্ঠত্বের দাবী, ‘ধর্ম’র যৌক্তিক সামঞ্জস্যের (coherence)চাহিদা- সবি নানা সামাজিক- ঐতিহাসিক- প্রতিবেশগত অভিজ্ঞতা ও ভাব-বোঝাপড়ার প্রকাশ, কোনোটাই ‘মানবীয়’ জ্ঞান-অভিজ্ঞতা’র বাইরের বোঝাপড়া, ভাষ্য বা দৃষ্টিভঙ্গী না। একটা নোক্তাঃ ‘আস্তিক’-‘নাস্তিক’ জোড়-বিপরীত ধরে যে বিতর্ক চলে আজকাল, দুনিয়ায় ইতিহাসে ‘আধুনিক’ ‘ধর্মপ্রতিষ্ঠান’ হাজির হবার আগে, ‘ভারতবর্ষে’ এই দুইটা শব্দ ভিন্ন ভিন্ন অর্থ বহন করতো। তখন সেটা ছিলো প্রধানত জ্ঞান বা সত্য প্রমানের পদ্ধতির তর্ক। এটা রব বা উপাস্যর অস্তিত্ব-অনস্তিত্বের তর্ক হয়া ওঠে ‘আধুনিক’ কালে।
৭/ জ্ঞান-বিজ্ঞান নিজে কোনো একহারা, সমসত্ত্ব, নিপাট, অবিসম্বাদিত মত-অভিজ্ঞতা-দৃষ্টিভঙ্গির ইতিহাস না। না- ধর্ম/বিজ্ঞানের একক কোনো কেন্দ্র/ব্যাখ্যা/ভাষ্য/অভিজ্ঞতা আছে, না ‘মানব সমাজ’ এর। জ্ঞান-বিজ্ঞান সম্পর্কে জ্ঞান-বিজ্ঞান সাধকদের/সমাজগুলার বহু মত ও ব্যাখ্যা আছে, আছে সামাজিক-সাংস্কৃতিক অভিজ্ঞতা ও বোঝাপড়ার পার্থক্য, আছে এক সমাজ-সংস্কৃতিতে বিকশিত জ্ঞান-বিজ্ঞান, আরেক সমাজ-সংস্কৃতিতে গ্রহণ-বর্জন-রূপান্তর-প্রভাবক ভূমিকা। প্রায় কোনো ধর্ম-মতের প্রভাবাধীন সমাজই এমন লেনদেন- রূপান্তরের বাইরে নয়।
৮/ ধর্মকে ‘আদিবিজ্ঞান’ দাবী করা, ধর্মকে ‘বিজ্ঞান’সম্মত বা সর্বোচ্চ ‘বিজ্ঞান’ দাবী করা, ‘বিজ্ঞান’কে ‘ধর্ম’সম্মত হইতে বলা, ‘ধর্ম’সম্মত করার চেষ্টা করা… সবই সাম্প্রতিক, সংকোচনবাদী, ‘আধুনিক’ ‘বিজ্ঞানবাদী’ দাবী/চাহিদা। ‘ধর্ম’সমুহ এবং ‘বৈজ্ঞানিক জ্ঞান’ বিকাশের ইতিহাস এমন দাবী, চাহিদা এবং সমান্তরাল বিকাশের প্রমান দেয় না। অনেক ক্ষেত্রেই ‘ট্র্যাডিশনাল’ জ্ঞান/বিজ্ঞান/গল্প/ইতিহাস আর ‘ধর্মীয়’ জ্ঞানপ্রবাহের পার্থক্য রেখা টানা যায় না। ‘ধর্ম’ এবং ‘জ্ঞান-বিজ্ঞান’ এর একহারা/নিপাট/সমান্তরাল বিকাশের ইতিহাস নাই। দুইয়ের বহুমাত্রিক সম্পর্ক ‘দুই’ হওয়ার ইতিহাস থেকে শুরু, এখনো বিকাশমান।
৯/ নানা শাসনব্যবস্থায় অনেক দেশ-কালে অনেক সাধক ‘জ্ঞান-বিজ্ঞান’ এ বিপুল অবদান রেখেছেন, এটা যেমন ঐতিহাসিক সত্য, তেমনি কায়েমী মতের/স্বার্থের বাইরে মত প্রকাশ করায় জুলুমের শিকার হয়েছেন অনেক জ্ঞান-বিজ্ঞান সাধক, এমন ঘটনা আছে- কিন্তু সেসবের কারণ ‘বিজ্ঞান বনাম ধর্ম’এর আজকের বিতর্কের অর্থে নয়, সেসব দেশ কালের রাজনৈতিক কারণ-প্রেক্ষিতে। স্বর্ণযুগ নস্টালজিয়া নিজেই ‘আধুনিক’তা প্রভাবিত অভিজ্ঞতা। এই অভিজ্ঞতা অনেক ক্ষেত্রেই পুনর্জাগরণবাদী (revivalist) এবং পরিচয়বাদী জুলুমশাহীর অঙ্কুরোদগম ঘটাতে ভূমিকা রাখে।
১০/ মজলুমের পাঠরীতি দিয়ে ইতিহাস পড়লে আমরা দেখতে পাবোঃ বিজ্ঞান-ধর্ম জোড়-বিপরীত প্রাচ্যবাদী/অরিয়েন্টালিস্ট বাইনারী। পশ্চিমা ঔপনিবেশিক বর্ণবাদী আধুনিক পুঁজিবাদ পুরুষতন্ত্রের জটিল সম্পর্কের মধ্যে বিকশিত প্রভাবশালী ‘বস্তু-ভাব’, ‘স্পিরিচ্যুয়াল’-‘ম্যাটেরিয়াল’, ‘আধ্যাত্মিকতা-বস্তুবাদিতা’ , ‘আবেগ- যুক্তি’, ‘প্রগতি-পশ্চাদপদতা’, ‘সভ্যতা- বর্বরতা’, ‘উন্নতি-অনুন্নতি’ জোড় বিপরীতের সাথে যুক্ত থাকা ‘ধর্ম- বিজ্ঞান’ বাইনারী দুনিয়া জোড়া ঔপনিবেশিক আর সাম্রাজ্যবাদী জুলুমশাহীর সাংস্কৃতিক-জ্ঞানতাত্ত্বিক ভিত্তি, ওয়ার অন টেরর প্রকল্পেরও একটা ভিত্তি ও সেবক বাইনারি। আর এসব বাইনারি দেশে দেশে বর্ণবাদী, পরিচয়বাদী, পুরুষতান্ত্রিক-পুঁজিবাদী জুলু্মশাহীর সেবক বাইনারী।
১১/ তাই আমাদের ভাবা দরকারঃ কীভাবে, কতভাবে, কত প্রক্রিয়ায় ‘ধর্ম’ এবং ‘বিজ্ঞান’ নামের ‘আধুনিক’ প্রতিষ্ঠানগুলি সমাজে হাজির হইলো বা ‘ধর্ম’ এবং ‘বিজ্ঞান’ ‘আধুনিক’ সকল বুঝ-ভাষা-ভঙ্গি-ব্যাখ্যা-অনুশীলন-রীতি-নীতি বদ্ধ বা প্রভাবিত হয়ে উঠলো কখন, কীভাবে, কি সব প্রক্রিয়ায়? পশ্চিমা-ঔপনিবেশিক-বর্ণবাদী আধুনিকতা- শিল্পবিপ্লব- পুঁজিবাদ-গ্লোবালাইজেশন, ধর্ম এবং বিজ্ঞানের এই প্রাতিষ্ঠানিকতা প্রাপ্তিতে কীভাবে কতখানি ভূমিকা রাখলো। ‘ধর্ম’ ও ‘বিজ্ঞান’ আধুনিক প্রতিষ্ঠানের সুবিধা-সমস্যা-স্বরুপ বোঝার উপায় কি? জোড়-বিপরীত(binary) মডেলের চিন্তা-পদ্ধতি দিয়ে কি সমাজ-ইতিহাসের জটিল, বহুমাত্রিক, বহুরৈখিক গঠন, অভিজ্ঞতা, পরিচলন-পরিবর্তন আদৌ সম্যক বোঝা সম্ভব? না কি জোড়-বিপরীত ভিত্তিক চিন্তা-পদ্ধতির বাইরে যাওয়া জরুরি? বর্ণবাদ, পুরুষতন্ত্র, পরিচয়বাদ, শ্রেণী জুলুম, পরিবেশ এবং জলবায়ু সংকট- এসব অভিজ্ঞতা কি ‘ধর্ম’ ও ‘বিজ্ঞান’ প্রতিষ্ঠানের স্বরুপ বুঝতে সাহায্য করে?
১২/ পশ্চিমা ঔপনিবেশিক বর্ণবাদী পুঁজিবাদ, পুরুষতন্ত্র, জাতি/পরিচয়বাদ, রাষ্ট্রবাদ সব কিছু মিলে যে জুলুমশাহী, জোড়-বিপরীত চিন্তা মডেল এই জুলুমশাহী’র প্রধানতম নিয়ামক। তাহলে এই জুলুমশাহীর ক্রিটিক/পর্যালোচনা করতে সক্ষম ভাব-জ্ঞান-অনুশীলন-সাধনা কেমন সাধনা? সে সাধনার প্রক্রিয়ায় সব সমাজ যদি অংশ নেয়, তাহলে ‘বিজ্ঞান’ এবং ‘ধর্ম’ গুলার আজকের কায়েমী বুঝ-অনুশীলন কি আর বহাল থাকবে? নতুন এক অভিজ্ঞতার পর্বে দুনিয়া প্রবেশ করবে না?
তাহলে আলাপটা বিজ্ঞান বনাম ধর্ম নয়। প্রশ্ন করতে হবে, বিজ্ঞান ও ধর্মের ঔপনিবেশিক- সাম্রাজ্যবাদী-বর্ণবাদী-পুরুষতান্ত্রিক জ্ঞান-প্রতিষ্ঠানকে, এর ধ্যানধারণা- অনুশীলনকে। সাধনা করতে হবে বিজ্ঞান এবং ধর্মের ধ্যান- ধারণা-অনুশীলনের বিউপনিবেশায়নের। বিউপনিবেশায়ন কোনো স্বর্ণালী অতীত, স্বর্ণযুগ, গর্বের অতীত, বিশুদ্ধ অতীত ইত্যাদিতে ফেরা বা ফিরিয়ে আনার সাধনা না, ওসবে ফেরা যায় না বা ফেরানো যায় না। এমন ফেরা বা ফেরানোর কল্পনা নিজেই একটা সমস্যাঃ আধুনিকতার অভিজ্ঞতার সংগে সম্পর্কিত। বিউপনিবেশায়ন এই কল্পনার ঐতিহাসিক-সামাজিক উৎসকে বোঝা, চলমান জুলুমশাহীকে বোঝা, জুলুমশাহীর জ্ঞানপ্রতিষ্ঠান, সামাজিক-রাজনৈতিক ব্যবস্থা ও প্রক্রিয়াকে বোঝা এবং জুলুমশাহীর জ্ঞান- বিজ্ঞান-ধর্ম-সমাজ-জীবনব্যবস্থা থেকে নিজেদেরকে মুক্ত করার বহুমাত্রিক-বহুরৈখিক সাধনার মধ্যে দিয়ে জ্ঞান-সমাজ-ইতিহাসের নতুন পর্ব হাজির করতে থাকা, বর্তমানে।
###
পাঠ তালিকাঃ
১/ শুরুর শুরুঃ
কিছু বিষয়ে ধারণা থাকলে এই আলাপ করতে/বুঝতে সুবিধা হবে, যেমনঃ এনলাইটেনমেন্ট(Enlightenment), সেক্যুলারিজম(Secularism), উপনিবেশ ও উপনিবেশবাদ (Colonialism), বর্ণবাদ(Racism), প্রাচ্যবাদ(Orientalism), আধুনিকতা ও আধুনিকতাবাদ (Modernities/Modernism), বিজ্ঞানবাদ, রাষ্ট্র, পুঁজিবাদ, পুরুষতন্ত্র , সাম্রাজ্যবাদ, জাতি/পরিচয়বাদ ইত্যাদি। এখানে, শুধু ‘ধর্ম’ , বিজ্ঞান ও সমাজ সম্পর্কের আলাপের পরিচয়মুলক কয়েকটা বইয়ের নাম দেয়া হবে।
প্রাচীন বাংলার গৌরব – হরপ্রসাদ শাস্ত্রী
বাংলার ধর্ম ও দর্শন- রায়হান রাইন সম্পাদিত
(সাম্প্রতিক বাংলা/স্থানীয় ভাষায় জ্ঞান-বিজ্ঞান-ধর্ম-দর্শন সম্পর্কে আলাপ/ইতিহাসের সাথে পরিচিত হবার জন্যে এই দুইটা বাংলা বই)।
Religion: The Basics. Malory Nye.
Religion and Science: The Basics। Philip Clayton
Introducing Philosophy Of Science: A Graphic Guide. Ziauddin Sardar, Borin Van Loon.
An Introduction to Science and Technology Studies. Sergio Sismondo;
David J. Hess, Science Studies: An Advanced Introduction;
Philosophy of Science: A Very Short Introduction। Samir Okasha
২/ সাধারণ রেফারেন্স বইপত্রঃ
ধর্ম ও বিজ্ঞান বিষয়ে হ্যান্ডবুক
The Oxford Handbook of Religion and Science. Philip Clayton, Zachary Simpson।
বিজ্ঞান ও প্রযুক্তি অধ্যয়ন সম্পর্কে হ্যান্ডবুক
The handbook of science and technology studies. Ulrike Felt, Rayvon Fouché, Clark A. Miller, Laurel Smith-Doerr.
বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে উত্তর-উপনিবেশিক অধ্যয়ন সংকলন
The Postcolonial Science and Technology Studies Reader. Sandra Harding/ Editor.
বিজ্ঞান বিষয়ে কুইয়ার ফেমিনিস্ট পাঠ সংকলন
Queer Feminist Science Studies: A Reader. Edited By Cyd Cipolla Kristina Gupta David A. Rubin Angela Willey.
নারী, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে নারীবাদী পাঠ সংকলন
Women, Science, and Technology: A Reader in Feminist Science Studies. Edited by Mary Wyer, Mary Barbercheck, Donna Geisman, Hatice Örün Öztürk, Marta Wayne.
অ-পশ্চিমা সংস্কৃতি দুনিয়ায় বিজ্ঞান, প্রযুক্তি ও ঔষধের ইতিহাস বিষয়ে এনসাইক্লোপিডিয়া
Encyclopaedia of the History of Science, Technology, and Medicine in Non-Westen Cultures। Helaine Selin.
https://link.springer.com/referencework/10.1007/978-94-007-7747-7
রিলিজিয়ন/ দ্বীন/ ধর্ম বিষয়ে কিছু পাঠ তালিকা পাওয়া যাবে ‘সেক্যুলারিজম’ সম্পর্কে পাঠতালিকাতেঃ https://Bit.Ly/36x3qa3 /
‘রিলিজিয়াস স্টাডিজ/ ধর্মবিদ্যা’ পাঠতালিকা পাওয়া যাবে এই সাইটেঃ www.lokayoto.org
‘ইসলাম’ সম্পর্কে পাঠতালিকাঃ https://bit.ly/2TPZGFS /
‘সেক্যুলারিজম’ সম্পর্কে পাঠতালিকাঃ https://Bit.Ly/36x3qa3 /
৩/ বিভাগ ভিত্তিক পর্যালোচনা
৩/ক/ জ্ঞান-বিজ্ঞান-প্রযুক্তি-সভ্যতার ইতিহাসঃ প্রাক-ঔপনিবেশিক, ঔপনিবেশিক ও ‘উত্তর-ঔপনিবেশিক’ কাল
Technology and Science in Ancient Civilizations। Richard G. Olson
The development of ancient Chinese agricultural and water technology from 8000 BC to 1911. AD Shuanglei Wu, Yongping Wei, Brian Head, Yan Zhao & Scott Hanna
The Eastern Origins of Western Civilisation। John M. Hobson
Science and Technology in a Multicultural World: The Cultural Politics of Facts and Artifacts. David J. Hess
৩/খ / বিজ্ঞান ও মধ্যযুগ বিতর্কঃ
The Genesis of Science: How the Christian Middle Ages Launched the Scientific Revolution. James Hannam
Science in Medieval Islam: An Illustrated Introduction। Howard R. Turner
৩/গ/ ‘ইসলাম’, ‘বিজ্ঞান’, এনলাইটমেন্ট/আলোকায়ন
Science and Civilization in Islam। Seyyed Hossein Nasr ।
The decline of Islamic scientific thought: Don’t blame it on al-Ghazali
https://en.qantara.de/content/the-decline-of-islamic-scientific-thought-dont-blame-it-on-al-ghazali
Islamic Science: The Contemporary Debate। Ziauddin Sardar
Islam and Science: Religious Orthodoxy and The Battle for Rationality. Pervez Hoodbhoy. Foreword by Mohammed Abdus Salam.
Islam and enlightenment: Beware of the myth
https://en.qantara.de/content/islam-and-enlightenment-beware-of-the-myth
“The claim that Islam lacks an Enlightenment is an age-old cliche”
Islam and the Enlightenment
http://socialistreview.org.uk/304/islam-and-enlightenment
When Islam met Western enlightenment
https://thearabweekly.com/when-islam-met-western-enlightenment
How Islam Shaped the Enlightenment
A new book recovers the work of scholars who helped establish greater understanding between religions.By JACOB SOLL
https://newrepublic.com/article/147961/islam-shaped-enlightenment
why-the-arabic-world-turned-away-from-science
https://www.thenewatlantis.com/publications/why-the-arabic-world-turned-away-from-science
Critique of Arab Reason. Mohammed Abed al-Jabri
https://en.qantara.de/content/portrait-of-the-philosopher-mohammed-abed-al-jabri-critique-of-arab-reason; https://dieweltohneuns.wordpress.com/mohammed-al-jabri-critique-of-arab-reason/
Talal Asad, Genealogies of Religion: Discipline and Reasons of Power in Christianity and Islam
৪/ উপনিবেশ, জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তি
৪/ক/ উপনিবেশ/উপনিবেশবাদ
জগতের লাঞ্ছিত-বঞ্চিত । The Wretched of the Earth by Frantz Fanon, Jean-Paul Sartre (Preface)।
Discourse on Colonialism by Aimé Césaire।
৪/খ/উপনিবেশ, সাম্রাজ্য ও বিজ্ঞানঃ পরিচয় নির্মাণের রাজনীতি
Religion, Science, and Empire: Classifying Hinduism and Islam in British India। Peter Gottschalk.
Holy Science: The Biopolitics of Hindu Nationalism। By Banu Subramaniam
৫/ প্রাচ্যবাদ
Orientalism. Edward Said
Post-Orientalism: Knowledge and Power in Time of Terror . Hamid Dabashi
Restating Orientalism: A Critique of Modern Knowledge. Wael B. Hallaq
৬/ এশিয়ার নানা‘ধর্ম’, ‘বিজ্ঞান’ ও প্রযুক্তিঃ সাম্প্রতিক অভিজ্ঞতার বোঝাপড়া
Asian Religions, Technology and Science। Edited by István Keul
৭/ রিলিজিয়ন এবং জৈবনিক রাজনীতি (পশ্চিম)
Religion and Biopolitics। Mirjam Weiberg- Salzmann, Ulrich Willems
৮/ প্রযুক্তি ও ধর্ম
The Future of Religion and the Religion of the Future. Theodore John Rivers
Religion and Technology into the Future: From Adam to Tomorrow’s Eve. Sam Gill
৯/ (‘আধুনিক পশ্চিমে’) বিজ্ঞান-প্রযুক্তি, জ্ঞানতত্ত্ব ও পদ্ধতির আলাপ
The Structure of Scientific Revolutions. Thomas S. Kuhn.
Against Method Outline of an anarchistic theory of knowledge. Paul Feyerabend
The Logic of Scientific Discovery. Karl Popper.
Science of Science and Reflexivity. PIERRE BOURDIEU
Science and Truth. Jacques Lacan
Philosophy and the Spontaneous Philosophy of the Scientists & Other Essays. Louis Althusser.
Radical Science. Les Levidow, editor.
Politics of nature: how to bring the sciences into democracy. Bruno Latour.
১০/ ‘আধুনিকতা’, সেক্যুলারিজম ও বিজ্ঞান, আধিপত্য
১০/ক/
‘সেক্যুলারিজম’ সম্পর্কে পাঠতালিকাঃ https://Bit.Ly/36x3qa3 /
Secularism and Religion in Multi-faith Societies: The Case of India। Ragini Sen, Wolfgang Wagner, Caroline Howarth (auth.)
The Violence of the Green Revolution: Third World Agriculture, Ecology and Politics.Vandana Shiva।
Science, Hegemony and Violence: A Requiem for Modernity. Ashis Nandy (Editor)
১০/খ/
বিজ্ঞান, প্রযুক্তি, সমাজ/ রাজনীতিঃ উপনিবেশ, ঔপনিবেশিকতা, উত্তর-উপনিবেশ
Frantz Fanon, ‘Medicine and Colonialism,’ in A Dying Colonialism,
Technology Colonialism
https://modelviewculture.com/pieces/technology-colonialism
Sciences from Below: Feminisms, Postcolonialities, and Modernities। Sandra Harding
Colonial History and Postcolonial Science Studies । Suman Seth
Science, colonialism, postcolonialism. Postcolonial Studies Volume 12, 2009 – Issue 4.
Putting knowledge in its place: science, colonialism, and the postcolonial . Suman Seth
Science, Medicine and Cultural Imperialism। Teresa Meade, Mark Walker (eds.)
Science, Colonialism, and Indigenous Peoples: The Cultural Politics of Law and Knowledge।
Laurelyn Whitt
Scientific Imperialism: Exploring the Boundaries of Interdisciplinarity। Uskali Mäki, Adrian Walsh, Manuela Fernández Pinto (eds.)
Population, Resources and the Ideology of Science। David Harvey
Another Reason: Science and the Imagination of Modern India । Gyan Prakash
১১/ রেস/ বর্ণবাদ, বিজ্ঞান, প্রযুক্তি
Troublesome Science: The Misuse of Genetics and Genomics in Understanding Race. Rob Desalle , Ian Tattersall.
Race After Technology: Abolitionist Tools for the New Jim Code. Ruha Benjamin
https://www.computerweekly.com/news/252463549/Interview-Ruha-Benjamin-author-Race-After-Technology
১২/ সায়েন্স, ফিকশন, সমাজ
সুলতানার স্বপ্ন। বেগম রোকেয়া
Colonialism and the Emergence of Science Fiction (Early Classics of Science Fiction। John Rieder
Science fiction, imperialism and the Third World: essays on postcolonial literature and film
Ericka Hoagland, Reema Sarwal, Ericka Hoagland, Reema Sarwal
The Inward Urge: 1960s Science Fiction and Imperialism । David M. Higgins
Introduction: Science Fiction and the Feminist Present. Alexis Lothian
https://adanewmedia.org/2013/11/issue3-lothian/
১৩/ ‘বিজ্ঞান- প্রযুক্তির ‘নারীবাদী’ ক্রিটিক
Feminism and Philosophy of Science: An Introduction। Elizabeth Potter
Ghost Stories for Darwinঃ The Science of Variation and the Politics of Diversity। Banu Subramaniam
Feminism, science, and the philosophy of science। Lynn Hankinson Nelson, Jack Nelson(Editors)
Situated Knowledges: The Science Question in Feminism and the Privilege of Partial Perspectives। Donna Haraway
The Science Question in Feminism। Sandra Harding
Has feminism changed science?। Londa L. Schiebinger
Feminism, Science, and the Philosophy of Science। Ronald N. Giere (auth.), Lynn Hankinson Nelson, Jack Nelson (eds.)
Maureen McNeil
Philosophy of Science after Feminism (Studies in Feminist Philosophy)। Janet A. Kourany
Feminism and science। Evelyn Fox Keller, Helen E. Longino
Mattering: Feminism, Science, and Materialism। Victoria Pitts-Taylor, (ed.)
প্রজনন প্রযুক্তি, জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিষয়ে>
The Declaration of Comilla। FINNRAGE – UBINIG International Conference 1989
http://www.finrrage.org/wp-content/uploads/2016/03/FINRRAGE_UBINIG_Regional_Meeting.pdf
১৪/ বিজ্ঞান/প্রযুক্তির কুইয়ার ক্রিটিক
Queer Feminist Science Studies। A Reader । Edited by Cyd Cipolla, Kristina Gupta, David A. Rubin and Angela Willey.
The Scientists Fighting to Make the Future of STEM More Queer
https://www.them.us/story/queer-science-stem
Queering feminist technology studies. Catharina Landström
Genealogies and Futures of Queer STS: Issues in Theory, Method, and Institutionalization
https://catalystjournal.org/index.php/catalyst/article/view/28795/html_9
Animacies। Mel Y. Chen
১৫/ সক্ষমতাবাদ(ablism), বিজ্ঞান/প্রযুক্তি
Technocapitalist Disability Rhetoric: When Technology is Confused with Social Justice . Bonnie Tucker
Nanoscale Science and Technology and People with Disabilities in Asia: An Ability Expectation Analysis. Gregor Wolbringcorresponding and Natalie Ball.
Digital Disability: The Social Construction of Disability in New Media
https://allisonhitt.wordpress.com/2014/09/22/digital-disability/
Enacting disability: how can science and technology studies inform disability studies?. Vasilis Galis.
Ableism and Futuristic Technology: The Enhancement of ‘No Body’ in the Films Lucy and Her । Nili Broyer
১৬/ ধর্ম/ দ্বীন/রিলিজিয়ন ভাবনার বিউপনিবেশায়ন
Some thoughts on the Decolonization of Religious Studies/ postcolonialism, decoloniality, and the cultural study of religion
https://medium.com/religion-bites/decolonisation-of-religious-studies-993727c6d1bc
Does Religious Studies have a problem with race?
https://medium.com/religion-bites/race-and-the-study-of-religion-53a43200b914
Modernity and the disciplinary formation of religious studies
Decolonizing the Study of Religion – Malory Nye
http://malorynye.com/decolonizing-the-study-of-religion-malory-nye/
From the Mind-Centered Egolatry of Colonial Modernity to Islam’s Epistemic Decolonization through the Heart
https://ummahwide.com/decolonizing-the-heart-1b5b8f949df5
Decolonizing the Study of Religion: where to start?
https://medium.com/religion-bites/decolonizing-the-study-of-religion-where-to-start-f8af41b3d34
Introduction To Decoloniality And The Study Of Religion. Garrett Fitzgerald
Religious Studies And/In The Decolonial Turn. Nelson Maldonado-torres
A Decolonial Theory Of Religion. An Yountae
The Promise Of Decolonization For The Study Of Religions. Abdulkader TayobPhilosophy of Religion as Border Control: Globalization and the Decolonization of the “Love of Wisdom” (philosophia). Richard King
পদাবলী। লালন ফকির
ইসলাম , বিউপনিবেশায়নঃ https://bit.ly/2TPZGFS
১৭/ চিন্তা-ভাবনা- জ্ঞান-বিজ্ঞান-প্রযুক্তির-পদ্ধতির বিউপনিবেশায়ন
Coloniality And Modernity/Rationality . Aníbal Quijano
The Return of the Future and Questions about Knowledge. Aníbal Quijano
Eurocentrism and Modernity by Enrique Dussel
Decolonizing Methodologies: Research and Indigenous । Linda Tuhiwai Smith
Intersectionality as a Blueprint for Postcolonial Scientific Community Building
We Need Decolonial Scientists
https://decolonizeallthethings.com/2016/11/10/we-need-decolonial-scientists/
পদাবলী। লালন ফকির
জগদীশ। ফরহাদ মজহার রচিত
অব্যক্ত।। জগদীশ্চদ্র বসু
খনার বিজ্ঞান।। অরূপ রাহী সম্পাদিত
Epistemologies of the South: Justice Against Epistemicide। Boaventura de Sousa Santos Cognitive Justice in a Global World: Prudent Knowledges for a Decent Life । Boaventura de Sousa Santos
Decolonising The Mind by NGugi wa Thiong’o
The Re-enchantment Of Humanism: An Interview With Sylvia Wynter
>>>>
***সংযোজন/বিয়োজন ও সম্পাদনা চলবে।